মারিউপোল দখলের রুশ দাবি নাকচ জেলেনস্কির

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেন সেনাবাহিনীকে ৮শ’ মিলিয়ন ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ অবস্থায় ইউক্রেনের মারিউপোল শহর দখলের রুশ দাবি নাকচ করে দিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এছাড়া শহরটিতে রুশ বাহিনী অন্তত ২’শ বেসামরিক নাগরিককে হত্যা করে গণকবর দিয়েছে বলে অভিযোগ করেছে একটি মার্কিন প্রতিষ্ঠান।

বন্দরনগরী মারিউপোলে চলছে তুমুল লড়াই। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ভরকেন্দ্র এখন শহরটি। এরইমধ্যে রুশ প্রেসিডেন্ট শহরটি পুরোপুরি দখলের দাবি করলেও তা নাকচ করেছে কিয়েভ কর্তৃপক্ষ। শহরের একটি অংশে এখনও ইউক্রেনীয় বাহিনী লড়াই চালিয়ে যাওয়ার দাবি করেছে। রাশিয়ার গোলাবর্ষণে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়া কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের উপ প্রধানমন্ত্রী।

এছাড়া ইস্টার সানডেতে অস্ত্রবিরতির ইউক্রেনের প্রস্তাব ভ্লাদিমির পুতিন নাকচ করেছেন বলে জানিয়েছেন জেলেনস্কি। পুতিন প্রত্যাখ্যান করলেও, শান্তি আলোচনার ব্যাপারে এখনও আশাবাদী ইউক্রেন প্রেসিডেন্ট।

শান্তি আলোচনার প্রস্তাবের মধ্যেই পশ্চিমা মিত্রদের কাছে আরো অস্ত্র সহায়তা চাইলেন জেলেনস্কি। এরইমধ্যে আহ্বানে সাড়া দিয়ে বাইডেন প্রশাসন ৮শ মিলিয়ন ডলারের সাহায্য দিতে সম্মতি দিয়েছে। অস্ত্র ও গোলাবারুদের পাশাপাশি যে প্যাকেজে থাকছে, বিশেষ ড্রোন।

ইউক্রেনের অবরুদ্ধ শহর মারিউপোলে গণকবর পাওয়ার দাবি করেছে একটি মার্কিন প্রতিষ্ঠান। ম্যাক্সার নামের প্রতিষ্ঠানটি বেশকিছু স্যাটেলাইট ছবি প্রকাশ করে বলছে, মারিওপোলে রুশবাহিনী অন্তত ২’শ বেসামরিক নাগরিককে হত্যা করে গণকবর দিয়েছে। শহরটির কাছে মানহুশ গ্রামে এই গণকবর পাওয়া গেছে। ইউক্রেন কর্তৃপক্ষের অভিযোগ, শহরটিতে ১০ হাজারের বেশি নাগরিককে হত্যা করেছে রুশ বাহিনী। এখনো পর্যন্ত স্যাটেলাইট ছবির বিষয়ে কোন মন্তব্য করেনি মস্কো।

You might also like
%d bloggers like this: