মার্চের মাঝামাঝি থেকেই মাধ্যমিকে পুরোদমে ক্লাস : শিক্ষামন্ত্রী

১৫

এ মাসের মাঝামাঝি থেকেই মাধ্যমিকের ক্লাস পুরোদমে শুরু করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শুক্রবার (৪ মার্চ) সকালে বনানীতে ভারতে শিক্ষা গ্রহণ বিষয়ে এডুকেশন ফেয়ার উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা জানান।

মন্ত্রী বলেন, আশা করছি এ মাসের মাঝামাঝি থেকেই মাধ্যমিকের ক্লাস পুরোদমে শুরু করতে পারবো।

গত ২১ জানুয়ারি থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণার পর ২২ ফেব্রুয়ারি থেকে সীমিত সংখ্যক ক্লাস নেওয়ার মধ্য দিয়ে শুরু হয়।

অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, যেখানে কেউ আসতে পারছে না, আমরা তাদের অ্যাসাইনমেন্ট দেব। যখন আমরা পুরোদমে ক্লাস শুরু করতে পারি, তখন হয়তো আমরা এমনিতেই তো কনটিনিয়াস অ্যাসেসমেন্টে চলে যাচ্ছি। অ্যাসাইনমেন্ট যখন দরকার হবে, তখন দেব।

পুরোদমে ক্লাস শুরু হলে ব্লেন্ডেড এডুকেশন কীভাবে শুরু করা হবে- প্রশ্নে মন্ত্রী বলেন, আমরা পলিসি তৈরি করছি। এ মাসের ২৬ তারিখে প্রধানমন্ত্রীর কাছে সেটা তুলে দেওয়ার কথা। এজন্য কার্যক্রম চলছে। সেটা হয়ে গেলে ঠিক করবো কীভাবে, কোথায়, কখন প্রয়োগ করবো। সেক্ষেত্রে আমাদের অনেক প্রস্তুতি নিতে হবে। আমরা যে অনলাইনে করছি সেটা সেই অর্থে পুরো ব্লেন্ডেড না।

তিনি আরও বলেন, ব্লেন্ডেড এডুকেশন করতে হলে আমাদের সব ক্লাসরুমকে তৈরি করতে হবে। আমাদের শিক্ষকদের প্রশিক্ষণ চলছে, এটা আরও দিতে হবে। কাজেই এটা যে এই মুহূর্তে সব কাজ হয়ে যাচ্ছে তা কিন্তু না।

বুয়েটে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, যেখানে আমরা পুনর্বিন্যাস করে এইচএসসি পরীক্ষা নিয়েছি সেখানে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তি পরীক্ষাটাও সেই পুনর্বিন্যাসকৃত সিলেবাসে হওয়া উচিৎ, সেটাই যৌক্তিক। স্বাস্থ্য শিক্ষার সচিবের সঙ্গে কথা বলেছি, তিনি বলেছেন- বিষয়টা দেখবেন।

You might also like