মালয়েশিয়ায় চুড়ান্ত লকডাউন ঘোষণা

১৮২

মালয়েশিয়ায় আশঙ্কাজনক ভাবে করোনার সংক্রমন ও মৃত্যু বেড়ে যাওয়ায় চুড়ান্ত লকডাউন ঘোষণা করেছে দেশটির সরকার। গত কয়েকদিনে করোনার সংক্রমন ও মৃত্যুর হার অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এমতাবস্থায় চলমান মুভমেন্ট কন্ট্রোল অর্ডার এমসিও ৩.০ এর মাঝে আরেকটি দেশজুড়ে চুড়ান্ত ফুল লকডাউন ঘোষণা করা হয়েছে আগামী পহেলা জুন থেকে ১৪ জুন পর্যন্ত। খবরঃ মালয়েশিয়া রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা।

শুক্রবার(২৮ মে) সন্ধ্যার পর দেশটির সকল গণমাধ্যমে বিবৃতিতে এসব তথ্য জানানো হয়। বিবৃতিতে আরও বলা হয়েছে ২০২০ সালের মার্চে যেভাবে সবকিছু বন্ধ করে লকডাউন পালন করা হয়েছিল এবারও সেভাবেই পালন করা হবে। অধিকাংশ মানুষ ঘরেই থাকতে হবে। তবে কিছু প্রয়োজনীয় অর্থনৈতিক সেক্টর ও পরিসেবা খাতগুলো সরকারের অনুমতিপূর্বক খোলা রাখা হবে।

গত ২৪ ঘন্টায় দেশটিতে ৮,২৯o জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে যা অতীতের যে কোন সময়ের চেয়ে দ্বিগুন। মৃত্যুর সংখ্যা ৬১ জন যা অতীতের চেয়ে দ্বিগুন। আইসিইউতে আছেন ৮০৮ জন। তাই সার্বিক পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করায় সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য অধিকাংশ জনপ্রতিনিধিদের পরামর্শে এই চুড়ান্ত লকডাউন ঘোষণা করা হয়েছে।

জাতীয় সুরক্ষা কাউন্সিল নির্ধারণ করবেন কোন কোন খাতগুলো খোলা থাকছে আর কোন কোন খাতগুলো বন্ধ থাকছে। সরকারী নির্দেশে হাসপাতাল ও ক্লিনিকগুলো প্রস্তত করা হচ্ছে। এই মহামারি চলাকালে যেন স্বাস্থ্যসেবায় বিঘ্ন না ঘটে। আগামী ২ সপ্তাহে যদি সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে তাহলে লকডাউন পূর্ণ বিবেচনা করা হবে। এর মধ্যে সবাই কে শৃংখলা মেনে সবাই ঘরে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।