মালয়েশিয়ায় জাল পাসপোর্ট ভিসা ও জাল নথিসহ ১ বাংলাদেশী গ্রেফতার

৪১

মালয়েশিয়ায় জাল পাসপোর্ট, জাল ওয়ার্ক পারমিট ও ভিসা এবং বিভিন্ন ধরনের নকল ডকুমেন্টস সহ এক বাংলাদেশী প্রতারক কে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন বিভাগের পুলিশ। সব আইটেম মিলিয়ে মোট ২০১৭ টি জালিয়াতির ডকুমেন্টস উদ্ধার করেছে পুলিশ। এসময় জালিয়াতি করার বিভিন্ন যন্ত্রপাতি ও সরঞ্জাম আটক করা হয়েছে। তবে তদন্তের স্বার্থে গ্রেফতার বাংলাদেশীর নাম পরিচয় প্রকাশ করেনি অভিবাসন বিভাগ।

আজ মঙ্গলবার (১২ জানুয়ারি) দুপুরে মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতোক সেরী খাইরুল দাযামি দাউদ এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। তিনি এসময় বলেন, একই অপরাধে তাকে ২০১৩ সালে আটক করা হয়েছিল। তখন সে কৌশলে পালিয়ে যায়। তখন থেকেই তাকে খুঁজছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। কিন্তু সে এতদিন আত্নগোপনে ছিল।

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, গত বছরের মার্চ মাস থেকে সংগঠিত হয়ে আবার আগের মত ভূয়া ওয়ার্ক পারমিট, জাল পাসপোর্ট ও জাল ভিসা সহ বিভিন্ন ধরনের জালিয়াতির কর্মকাণ্ডে নিজেকে নিয়োজিত করেছে। এসময় তাকে এই প্রতারনামূলক কর্মকাণ্ডে সহযোগিতা করে আরেক বাংলাদেশী কে ও গ্রেফতার করা হয়েছে। তিন মাস আগে থেকে বিভিন্ন গোয়েন্দা সংস্থা তার উপর নজরদারি চালানোর পর অবশেষে ইমিগ্রেশন পুলিশের অভিযানে তাকে আটক করতে সক্ষম হন।

এসময় তার কাছ থেকে ৬২ টি জাল পাসপোট, জাল ওয়ার্ক পারমিট, বিভিন্ন ধরনের সরকারি জাল নথিপত্র, এসব তৈরীর যন্ত্রপাতি সরঞ্জাম সহ মালয়েশিয়ান ৮ হাজার ৩ শত রিংগিত উদ্ধার করা হয়েছে। সে মালয়েশিয়ায় অবস্থানরত সহজ সরল বাংলাদেশী প্রবাসীদের কে জাল ওয়ার্ক পারমিট তৈরী করে প্রতিটির জন্য ৩০০ রিংগিত নিত। আর জাল পাসপোর্ট তৈরী করে প্রতি কপি পাসপোর্টের জন্য ১৫০ রিংগিত নিত।