মালয়েশিয়া প্রবাসীদের দোরগোড়ায় পাসপোর্ট বিতরণে নতুন উদ্যেগ

২৮

মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের নিজ নিজ ঠিকানায় পাসপোর্ট পৌঁছে দিতে নতুন উদ্যোগ নিয়েছে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ দূতাবাস।

দেশজুড়ে লকডাউন সহ বিভিন্ন জটিলতার কারণে এবার ৩৫টি পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ কার্যক্রম শুরু করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন।

বুধবার কুয়ালালামপুর বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে এক জরুরি প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এই সুবিধার ফলে প্রবাসীরা দূতাবাসে না এসেই নিজ নিজ ঠিকানায় ঘরে বসেই পাসপোর্ট হাতে পাবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হাইকমিশন ইতোমধ্যে মালয়েশিয়ার পেনাং, জহুর বারু, ইপো, তেরেঙ্গানু, মুয়ার, কুচিং প্রদেশের পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ কার্যক্রম চালু রাখার পাশাপাশি সারাদেশে মোট ৩৫ পোস্ট অফিসের শাখা থেকে এই পাসপোর্ট সেবা প্রদান করা হবে। প্রবাসীরা পছন্দমত পোস্ট অফিসগুলোর শাখা থেকে অনলাইনে আবেদনের মাধ্যমে পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন।

ডাকযোগে এসব পাসপোর্ট সংগ্রহ করতে হলে প্রথমে appointment.bdhckl.gov.bd/poslaju এই ঠিকানায় প্রবেশ করে তথ্য পূরণপূর্বক আবেদন করতে হবে। আবেদনের ২ কর্মদিবস পর উক্ত লিংকে পাসপোর্ট ডেলিভারি স্লিপ নম্বর বসিয়ে সার্চ অপশনে ক্লিক করলে স্বয়ংক্রিয় একটি ট্র্যাকিং নম্বর বা বারকোড প্রদর্শন হবে আর ওই ট্র্যাকিং নম্বর বা বারকোড দিয়ে pos.com.my লিংকে Track and Trace অপশনে সার্চ করলে উক্ত পাসপোর্টের হালনাগাদ সম্পর্কে জানা যাবে। সেবাপ্রত্যাশীরা তাদের পছন্দ অনুযায়ী নির্ধারিত পোস্ট অফিস থেকে পাসপোর্ট সংগ্রহের সময় অবশ্যই পুরাতন মূল পাসপোর্ট অথবা পাসপোর্টের ফটোকপি এবং ছবিযুক্ত আইডি কার্ড নিয়ে সশরীরে উপস্থিত থেকে নিজের পাসপোর্ট নিজেই সংগ্রহ করতে হবে।