মালয়েশিয়া লকডাউন শিথিল করে সিএমসিও

৬৬

করোনা মোকাবিলায় দীর্ঘ সময় মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) লকডাউন বহাল থাকার পর অবশেষে শিথিল করা হয়েছে। লকডাউন পুরোপুরি প্রত্যাহার না করে কন্ডিশনাল মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (সিএমসিও) ঘোষণা করেছে সরকার। সেই সাথে মানুষের স্বাভাবিক চলাচলের কিছু বিধিনিষেধও প্রত্যাহার করা হয়েছে।

মঙ্গলবার(২রা মার্চ) বিকেলে দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান।

তিনি আরো বলেন, ‘দু’সপ্তাহের জন্য চালু করা এই সিএমসিও বহাল থাকবে ৫ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত। নতুন এ ঘোষণায় দেশটির বিভিন্ন রাজ্য প্রদেশ সেলাঙ্গড়, কুয়ালালামপুর, জোহর ও পেনাং, কেডাহ, ক্লান্তান, নেগারি সিম্বিলিয়ান, সারওয়াক ও পেরাক রাজ্যেও থাকবে সিএমসিও। এসব রাজ্যের ক্ষেত্রে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতের যে ভ্রমন নিষেধাজ্ঞা ছিল তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

মালয়েশিয়ায় গত বছর ধরেই চলছে করেনা মোকাবিলায় লকডাউন ও জরুরি অবস্থা। বিভিন্ন বিধিনিষেধ জারি করায় দেশটিতে বসবাসরত প্রবাসীরা পড়েছেন বিপাকে। অনেকেই কাজ কর্ম হারিয়ে বেকার হয়ে পড়েছেন। এমতাবস্থায় লকডাউন শিথিল করায় স্বস্তি ফিরে এসেছে প্রবাসীদের মাঝে। আবার যারা ছুটিতে নিজ দেশে গিয়েছিলেন তারা না ফিরতে পেরে পড়েছেন মহাসংকটে। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত প্রবাসীরা দেশটিতে ফিরতে পারবেন না বলে সরকার সাফ জানিয়ে দিয়েছেন।