মিসরে দুই ট্রেনের সংঘর্ষে নিহত ৩২

৪১

মিসরের উত্তরাঞ্চলীয় শহর সোহাগে শুক্রবার দুটি ট্রেনের সংঘর্ষে অন্তত ৩২ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন অন্তত আরও ৬০ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

মন্ত্রণালয় জানায়, ঘটনাস্থলে ৩৬টি অ্যাম্বুলেন্স কাজ করছে। আহতের স্থানীয় হাসপাতালে নেয়া হচ্ছে।

স্থানীয় গণমাধ্যমের ভিডিওতে দেখা যায়, ট্রেনের বগি উলটে আছে এবং ভেতর যাত্রীরা আটকা পড়ে আছেন। এছাড়া চারিদিকে ট্রেনের ভাঙা অংশ ছড়িয়ে রয়েছে। ভিডিওতে দেখা যায়, কিছু আহত ব্যক্তি অজ্ঞান অবস্থায় রয়েছেন এবং অন্যদের রক্তক্ষরণ হচ্ছে। স্থানীয়রা হতাহত যাত্রীদের ঘটনাস্থলের কাছাকাছি শুইয়ে রাখছেন।

মিসরের রেলওয়ে কর্তৃপক্ষ বলেছে, একই পথে একই দিক থেকে আসা একটি ট্রেনের জরুরি ব্রেক অজ্ঞাত ব্যক্তিরা চেপে ধরায় পেছনের অন্য একটি ট্রেন সেটিতে আঘাত হানে।

দেশটির এই রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, চলন্ত একটি ট্রেনের ব্রেক চেপে ধরায় সেটি থেমে যায় এবং একই দিক থেকে আসা অন্য ট্রেনটি থেমে থাকা ট্রেনের পেছনে সজোরে ধাক্কা দেয়। এ ঘটনায় কর্তৃপক্ষ তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

স্থানীয় গণমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, দুমড়ে-মুচড়ে যাওয়া ট্রেন দু’টি লাইনচ্যুত হয়ে পড়ে আছে। দু’টি ট্রেনই মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

উত্তর আফ্রিকার অন্যতম পুরনো ও বড় রেল নেটওয়ার্ক রয়েছে মিসরে। তবে দেশটিতে প্রায়শই ট্রেন দুর্ঘটনা ঘটে। কর্তৃপক্ষের তথ্যমতে, ২০১৭ সালে মিসরে ১ হাজার ৭৯৩টি ট্রেন দুর্ঘটনা ঘটেছিল।