মিয়ানমারে আটক জাপানি চলচ্চিত্র নির্মাতার ১০ বছরের জেল

রাষ্ট্রদ্রোহ ও যোগাযোগ আইন লঙ্ঘনের দায়ে জাপানের এক চলচ্চিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের সামরিক আদালত। বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেছেন জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সাজাপ্রাপ্ত টরু কুবোতা (২৬) গত জুলাইয়ে মিয়ানমারের অন্যতম বড় শহর ইয়াঙ্গুনের বিক্ষোভ থেকে গ্রেফতার হন। পরবর্তীতে জানা যায়, অভিবাসন আইন লঙ্ঘন এবং ক্ষমতাসীন সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতকে উসকে দেওয়ার অভিযোগে আটক হন তিনি।

চলচ্চিত্র নির্মাতার আইনজীবীর বরাতে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা বলেন, বুধবার (৫ অক্টোবর) কুবোতাকে রাষ্ট্রদ্রোহে ৩ বছর এবং টেলিযোগ আইন লঙ্ঘনের দায়ে ৭ বছরের সাজা প্রদান করা হয়েছে। আর অভিবাসন আইন লঙ্ঘনের শুনানি আগামী ১২ অক্টোবর ধার্য করেছে আদালত।

তিনি আরও বলেন, কুবোতার মুক্তির জন্য আমরা মিয়ানমার কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি এবং আইনি লড়াই চালিয়ে যেতে চাই।

গত বছরের ফেব্রুয়ারিতে মিয়ানমারের অং সান সু চি’র সরকারকে ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী। এরপর থেকেই দেশটির ক্ষমতায় তারা। ক্ষমতাগ্রহণের পর থেকে মিয়ানমারের অনেকে রাজনীতিক, সাংবাদিক, অ্যাক্টিভিস্ট, চিকিৎসকসহ বিদেশিকে গ্রেফতার করে কারাগারে পাঠিয়েছে। অনেকের বিরুদ্ধে রায় ঘোষণা করেছে সামরিক আদালত।

You might also like