মৃত্যুদণ্ড বাতিল হচ্ছে মালয়েশিয়ায়

মালয়েশিয়া মৃত্যুদন্ড রদ করতে যাচ্ছে। দেশটির মন্ত্রীসভা এ বিষয়ে সম্মত হয়েছে। এ সিদ্ধান্তের প্রশংসা করেছে মানবাধিকার সংগঠনগুলো। খবর এএফপি’র।

বৃহস্পতিবার দেশটির যোগাযোগ ও মাল্টিমিডিয়া মন্ত্রী গোবিন্দ সিং দেও বলেন, ‘মন্ত্রীসভা মৃত্যুদন্ড বাতিলে সম্মত হয়েছে। খুব শিগগিরই আইন সংশোধন করা হবে।’

হত্যা ছাড়াও মাদক চোরাচালান, রাষ্ট্রদ্রোহ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড দেওয়া হয়ে থাকে৷ বর্তমানে দেশটিতে এই শাস্তি কার্যকরের অপেক্ষায় রয়েছে এক হাজার দুইশ’র বেশি মানুষ৷

চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত নির্বাচনে জয়লাভ করে মাহাথির মোহাম্মদের নের্তৃত্বাধীন জোট। নির্বাচনে প্রচারণায় তাদের প্রতিশ্রুতি ছিল উপনিবেশিক আমলের নিবর্তনমূলক আইনগুলো বাতিল করার। সে প্রতিশ্রুতি অনুযায়ী বৃহস্পতিবার এসব আইন বাতিল করে মালয়েশিয়ার মন্ত্রিসভা।

অভিযোগ রয়েছে, ক্ষমতাসীন থাকার সময় সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাক উপবেশিক আমলের আইন ব্যবহার করে বিরোধীদল ও ভিন্নমত দমন করতেন।

মালয়েশিয়ার আইনমন্ত্রী লুই ভুই কিওং বলেন, সোমবার দেশটির সংসদে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বাতিল করতে প্রস্তাবিত একটি বিল উত্থাপন করা হলে সরকারি দল এ নিয়ে আলোচনা করে।

তিনি বলেন, ‘মৃত্যুদণ্ড বাতিলের এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার আগ পর্যন্ত সব মৃত্যুদণ্ড বাতিল করা হয়েছে।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি