মেসির হাতে প্রথম শিরোপা

১৭৭

কোপা আমেরিকার ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে দীর্ঘ ২৮ বছর পর শিরোপা জিতলো আর্জেন্টিনা। অবশেষে দেখা মিললো অধরা ট্রফির। মেসির হাত ধরে প্রথমবারের মতো কোনো শিরোপা জয় করল আর্জেন্টিনা। দেশের হয়ে প্রথমবারের মত শিরোপার স্বাদ পেলেন সর্বকালের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি।

বিশ্বকাপ ফাইনাল থেকে শুরু করে গতবারের কোপার ফাইনাল ম্যাচগুলোতে কান্নাভেজা চোখে ট্রফির দিকে চেয়ে থাকা মেসি সবসময়ই রয়ে গেছেন ট্র্যাজিক হিরো। এবার বন্ধু নেইমারের ব্রাজিলকে তাদের মাঠেই হারিয়ে নীল-সাদা জার্সির এই মহানায়ক উঁচিয়ে ধরলেন ট্রফি।

চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে থেকে থেকে প্রথমার্ধ শেষ করে আর্জেন্টিনা। ম্যাচে পিছিয়ে পড়ে তারপর আক্রমণাত্বক খেলা শুরু করে ব্রাজিল। তবে প্রথমার্ধে নেইমারদের সব প্রচেষ্টাই ব্যর্থ হয়। পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধে পরিকল্পনায় পরিবর্তন আনেন সেলেসাও কোচ তিতে। ফ্রেডকে উঠিয়ে রবার্তো ফিরমিনোকে নামিয়ে আরও আক্রমণাত্মক খেলার আভাস দেয় স্বাগতিকরা।

এই পরিবর্তনে আক্রমণে ধার বাড়ে তাদের। ৫২ মিনিটে জালে বল জড়ান রিচার্লিসন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে বাতিল হয়ে যায় সে গোল। তারপর ক্রমাগত চেষ্টা করেও ফিনিশারদের ব্যর্থতায় নিজেদের মাঠ থেকে আবারো খালি হাতে ফিরতে হয় ব্রাজিলকে।

টুর্নামেন্টে ৪ গোল করে গোল্ডেন বুট ও গোল্ডেন বল জিতেছেন আর্জেন্টিনার অধিনায়ক মেসি। আর সেরা গোলরক্ষকের পুরষ্কার পেয়েছেন আর্জেন্টাইন মার্টিনেজ।

You might also like