মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

৫৫

বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনের এক বর্ষীয়ান রাজনীতিবিদ, সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকী আজ (১৩ জুন)। মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত বছরের এই দিনে রাজধানী ঢাকার শ্যামলীর বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় এ নেতার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

সাবেক এই মন্ত্রীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার নির্বাচনী এলাকা কাজিপুরে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। সেই সঙ্গে সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনগুলো নানা কর্মসূচির মাধ্যমে বর্ষীয়ান এ নেতার মৃত্যুবার্ষিকী পালন করবে।

১৯৮৬ সালে সিরাজগঞ্জ-১ (কাজিপুর) আসন থেকে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন মোহাম্মদ নাসিম। এরপর একই আসন থেকে ছয়বার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ১৯৯১ সালে জাতীয় সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন এবং ১৯৯৬ সালে স্বরাষ্ট্র, গৃহায়ন ও গণপূর্ত এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এরপর ২০১৪ সালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এবং ২০১৯ সালে খাদ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির দায়িত্ব পালন করেন সাবেক এই মন্ত্রী।