যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু

যুক্তরাজ্যে ঐতিহাসিক সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বৃহস্প‌তিবার স্থানীয় সময় সকাল ৭টায় ‌৬৫০টি আসনে শুরু হয় ভোটগ্রহণ, চলবে রাত ১০টা পর্যন্ত। একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় যেতে কোনও একটি দলের জি‌ততে হ‌বে কমপক্ষে ৩২৬টি আসন ।

জ‌রি‌পগুলোতে ক্ষমতাসীন কনজার‌ভেটিভ পা‌র্টির সংখ্যাগ‌রিষ্ঠ আসন জেতার আভাস পাওয়া গেলেও দলটির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া নিয়ে সংশয় রয়েছে। ফলে শেষ পর্যন্ত ঝুলন্ত পার্লামেন্ট ব্রিটিশ রাজনীতির গন্তব্য হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

ব্রিটেনের সংবাদমাধ্যমগুলো এই নির্বাচনকে ঐতিহাসিক বলছে। তাদের মতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ব্রিটেন এমন নির্বাচনের মুখোমুখি আর হয়নি। কেননা বৃহস্পতিবারের সাধারণ নির্বাচনের ফলাফলের ওপর দেশটির ভবিষ্যৎ নির্ভর করছে।

ব্রেক্সিট তথা ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের প্রশ্নে প্রায় তিন বছর ধরে পার্লামেন্টে যে অচলাবস্থা তৈরি হয়েছিল, তার পরিপ্রেক্ষিতে গত দু’বছরের মধ্যে এটি দ্বিতীয় সাধারণ নির্বাচন। প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকারে ফিরতে চাইছে। অন্যদিকে জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টি ব্রেক্সিটের পরিবর্তে তাদের নানা ধরণের রাষ্ট্রীয় কল্যাণমূলক কর্মসূচিকেই তাদের প্রচারে প্রাধান্য দিচ্ছে।

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি