যুক্তরাষ্ট্রের সাথে সরাসরি আলোচনার আগ্রহের কথা জানালেন মাদুরো

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, সবকিছু এখনও তার নিয়ন্ত্রণে এবং তিনি স্বস্তির সঙ্গেই দায়িত্বে আছেন। একইসঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের সাথে সরাসরি আলোচনায় আগ্রহের কথাও জানান।

ওয়াশিংটন পোস্ট পত্রিকায় শনিবার প্রকাশিত এক সাক্ষাতকারে মাদুরো এসব কথা বলেন।

গত বছর ফেব্রুয়ারিতে ভেনিজুয়েলা থেকে স্প্যানিশ ভাষায় আমেরিকান টেলিভিশন নেটওয়ার্ক ইউনিভিশনের সকল সাংবাদিককে আকস্মিকভাবে বের করে দেয়ার পর এই প্রথম মাদুরো যুক্তরাষ্ট্রের বড়ো কোন পত্রিকাকে এ সাক্ষাতকার দেন।

তিনি বলেন, যদি সরকারগুলো পরষ্পরের প্রতি শ্রদ্ধাশীল হয় তবে যুক্তরাষ্ট্র কতো বড় সেটা কোন বিষয় হবে না। এছাড়া যদি উভয়ের মধ্যে সংলাপ ও সত্য তথ্য বিনিময় হয় তবে নিশ্চিত আমরা নতুন ধরণের সম্পর্ক তৈরি করতে পারবো।

সমাজতান্ত্রিক এই নেতা আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরোপিত অবরোধ অবসানে তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত।

মাদুরোকে ক্ষমতাচ্যুত করা এবং তেল শিল্পের নিয়ন্ত্রণের লক্ষে যুক্তরাষ্ট্র দক্ষিণ আমেরিকান এ দেশটির ওপর অবরোধ আরোপ করে।

মাদুরো বলেন, ট্রাম্প অবরোধ প্রত্যাহার করলে ভেনিজুয়েলার তেল থেকে মার্কিন তেল কোম্পানীগুলো ব্যাপকভাবে লাভবান হতে পারে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের আরো ৫০টিরও বেশি দেশ মাদুরোর প্রতিপক্ষ জুয়ান গুয়াইদোকে দেশটির বৈধ অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

এদিকে গুয়াইদো ২০১৮ সালের পুননির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে মাদুরোকে অবৈধ প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করেন এবং নতুন করে প্রেসিডেন্ট নির্বাচনের দাবি তোলেন। সুত্র: বাসস

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like