রাজবাড়ীর ২৫ হাজার টিউবয়েলের পানিতে আর্সেনিক

৫৩

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ৭ ইউনিয়নের ২৮টি গ্রামের প্রায় ২৫ হাজার টিউবয়েলের পানিতে আর্সেনিক ধরা পরেছে। এসব টিউবয়েলের পানি পান করে উপজেলার শতাধিক মানুষের শরীরে দেখা দিয়েছে আর্সেনিক রোগের উপসর্গ । সরকারী ভাবে টিউবয়েলের পানি পরীক্ষা বা আক্রান্তদের চিকিৎসা সেবা প্রদান না করার অভিযোগ করছে এলাকাবাসী।

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ৭ ইউনিয়নের টিউবয়েলের পানিতে আর্সেনিক ধরা পরেছে। আর্সেনিক যুক্ত পানি পান করে দিনকে দিন অসুস্থ হয়ে পড়ছে এলাকার লোকজন। শরীরে দেখা দিয়েছে আর্সেনিক রোগের উপসর্গ।

সমাজকর্মী ও জন প্রতিনিধিরা বলছেন স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হওয়ায় এই এলাকাবাসীদের সুস্থ করে তুলতে সংশ্লিষ্টদের এখনি পর্যাপ্ত ব্যবস্থা নেয়া জরুরী।

তবে জেলা সিভিল সার্জন ডাঃ রহিম বকস বলছেন, স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে রোগীদের স্বাস্থ্য সেবা ও পরামর্শ প্রদান করা হবে।

এদিকে বালিয়াকান্দি উপজেলায় ২৮টি গ্রামের টিউবয়েলের পানিতে আর্সেনিকের উপস্থিতির কথা স্বীকার করে বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা জানালেন সোস্যাল মিডিয়া আর মাইকিং এর মাধ্যমে জনগনকে সচেতন করা হচ্ছে।লোকবল সংকট থাকায় পানি নিয়ে আসলে তা পরীক্ষা করে দেয়া হচ্ছে।

বালিয়াকান্দি উপজেলায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে এ পর্যন্ত ৩হাজার দুইশ টিউবওয়েল বসানো হয়েছে।পাশপাশি ব্যাক্তিভাবে বসানো হয়েছে প্রায় ২৫ হাজার টিউবওয়েল।এর মধ্যে ৭টি ইউনিয়নের ২৮টি গ্রামের প্রায় ১হাজার টিউবওয়েলের পানিতে আর্সেনিক পাওয়া গেছে।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like