রাষ্ট্রদ্রোহ মামলা: শুনানি পর্যন্ত জামিনে থাকবেন (চবি শিক্ষক) আনোয়ার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজতত্ত্ব বিভাগের শিক্ষক আনোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে দায়ের হওয়া রাষ্ট্রদ্রোহ মামলায় পরবর্তী শুনানি পর্যন্ত উচ্চ আদালতের জামিন বহাল থাকবেন বলে আদেশ দিয়েছেন আদালত। আজ (মঙ্গলবার) মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালত এ আদেশ দেন।

মহানগর পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ফখরুদ্দীন চৌধুরী বলেন, রাষ্ট্রদ্রোহ মামলায় হাইকোর্টের ৬ সপ্তাহের অন্তর্বর্তীকালীন জামিন শেষে আজ মহানগর দায়রা জজ আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করেন আনোয়ার হোসেন চৌধুরী। যেহেতু মামলাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই ভালোভাবে পর্যালোচনা করার জন্য আদালতের কাছে কয়েকদিন সময় চাই।

আদালত সাত দিনের সময় মঞ্জুর করেছেন। আনোয়ার হোসেনের জামিন পরবর্তী শুনানির দিন পর্যন্ত বহাল থাকবে বলে আদেশ দেন আদালত।

জানা গেছে, আন্তর্জাতিক একটি জার্নালে প্রকাশিত একটি গবেষণা প্রবন্ধে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বিকৃতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি করার অভিযোগ এনে মামলা করের সাবেক ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান তানভীর। পরে চলতি বছরের গত ২৩ জুলাই আনোয়ার হোসেনের বিরুদ্ধে আদালত থেকে পাঠানো রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ সম্পর্কিত নথি নিয়মিত মামলা হিসেবে রেকর্ড করা হয়। এ মামলায় হাইকোর্ট থেকে ছয় সপ্তাহের জামিন নেন আনোয়ার হোসেন চৌধুরী।

উল্লেখ্য, কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান হত্যা মামলার অন্যতম আসামি সাবেক এই সহকারী প্রক্টর আনোয়ার হোসেন। গত বছরের ১৮ ডিসেম্বর আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন তিনি। গত ১১ ফেব্রুয়ারি তাকে সাময়িক বহিষ্কারও করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে আদালতের নির্দেশে কারামুক্তি পেয়ে আবারও শিক্ষকতায় ফিরেন। বর্তমানে মামলাটি তদন্তাধীন।

নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like