রেকর্ডসংখ্যক পুলিশ সদস্য পদক পাচ্ছেন

৮৭

পুলিশ সূত্রে জানা গেছে, এ বছর রেকর্ডসংখ্যক পুলিশ কর্মকর্তা সাহসিকতা ও সেবামূলক কাজের জন্য পদক পেতে যাচ্ছেন। ইতিমধ্যে প্রায় সাড়ে তিন শ কর্মকর্তার তালিকা করা হয়েছে। যেখানে গত বছর পদক পেয়েছিলেন ১৮২ জন।

এই তালিকা সুপারিশ আকারে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠিয়েছে পুলিশ সদর দপ্তর। তালিকাভুক্ত কর্মকর্তাদের বেশির ভাগই সংসদ নির্বাচনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছিলেন।

প্রতিবছর পুলিশের সেরা কর্মকর্তা ও সদস্যদের বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং রাষ্ট্রপতির পুলিশ পদকে (পিপিএম) ভূষিত করেন প্রধানমন্ত্রী। সাহসিকতা ও বীরত্বপূর্ণ এবং সেবামূলক কাজের বিবেচনায় এসব পদক দেওয়া হয়।
পুলিশ সূত্রে জানা যায়, এই পদকের যোগ্য কর্মকর্তাদের বাছাই করতে পুলিশ সদর দপ্তরে একটি কমিটি করা হয়। বিভিন্ন পর্যায়ের পুলিশ কর্মকর্তা ও সদস্যরা কমিটির কাছে তাঁদের বছরের সেরা কাজটির বিবরণ পাঠান। তার ভিত্তিতে যাচাই শেষে পুলিশ সদর দপ্তরের কমিটি পদক পাওয়ার মতো কর্মকর্তাদের একটি তালিকা তৈরি করে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠান। প্রধানমন্ত্রী তা চূড়ান্ত করে থাকেন।

এ বছর পুলিশ সদর দপ্তরের সুপারিশ পাওয়াদের মধ্যে প্রায় সব জেলার পুলিশ সুপারদের নাম রয়েছে বলে জানা গেছে। বেশ কয়েকজন ডিআইজিসহ কয়েকজন পদস্থ কর্মকর্তার নামও তালিকায় আছে। এর আগে এত বেশিসংখ্যক কর্মকর্তার নাম পদকের জন্য সুপারিশ করা হয়নি।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like