রোহিঙ্গা সঙ্কটের দ্রুত সমাধানের জন্য জাতিসংঘের উদ্যোগের আহ্বান – পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ডাঃ একে আবদুল মোমেন গতকাল (সোমবার)  ২৮ অক্টোবর, ২০১৮ রোমে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডাব্লুএফপি) নির্বাহী পরিচালক ডেভিড ব্যাসলির সাথে বৈঠক করেছেন। বাংলাদেশ ও ডব্লিউএফপির মধ্যে দীর্ঘদিনের সম্পর্কের প্রশংসা করে, পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়েছিলেন যে ডাব্লুএফপি জড়িত একটি সংস্থা কক্সবাজারের শিবিরে রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য মিয়ানমারে রোহিঙ্গাদের স্বদেশে স্বেচ্ছাসেবী, নিরাপদ, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবর্তনের জন্য আরও বেশি কিছু করা দরকার।

ডাব্লুএফপি’র নির্বাহী বোর্ডের সভাপতি রাষ্ট্রদূত হিশাম মোহাম্মদ বদর রোহিঙ্গা শিবিরগুলিতে তাদের সরকারী ভ্রমণের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। বোর্ডের সভাপতি এবং প্রতিনিধি দলের সকল সদস্যরা রোহিঙ্গাদের ব্যাপারে বাংলাদেশের যে মানবিক অবস্থান নিয়েছিলেন, তার জন্য বাংলাদেশের তীব্র প্রশংসা করলেন। ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ১.১ মিলিয়ন রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসাধারণ মানবিক ইঙ্গিতের জন্য বাংলাদেশের গভীর প্রশংসা প্রকাশ করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়েছিলেন যে এই সংকট নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের জরুরি পদক্ষেপ নেওয়া দরকার। তিনি উল্লেখ করেছিলেন যে মিয়ানমারকে জরুরি ভিত্তিতে বাংলাদেশে নিরাপদে, মর্যাদাপূর্ণ ও টেকসইভাবে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য মিয়ানমারের উপর কঠোর চাপ তৈরি করা দরকার।

বৈঠকে এক্সিকিউটিভ ডিরেক্টর পাশাপাশি ডাব্লুএফপির এক্সিকিউটিভ বোর্ডের সভাপতি বিদেশমন্ত্রী ডঃ মোমেনকে আশ্বাস দিয়েছিলেন যে রোহিঙ্গা সঙ্কটের দ্রুত সমাধানের জন্য ডাব্লুএফপি তার আদেশের মধ্যে যথাসাধ্য চেষ্টা করবে।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like