লাভজনক আয়ের উপর ভিত্তি করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আয়কর দেয়া উচিৎ – শিক্ষা উপমন্ত্রী

লাভজনক আয়ের উপর ভিত্তি করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আয়কর দেয়া উচিৎ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সের বিশ্ববিদ্যালয়ে জাতীয় রাজস্ব বোর্ড, কর অঞ্চল ৪ এর এ আয়োজনে ‘আয়কর আহরণে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন তিনি।

আধুনিক, প্রযুক্তিনির্ভর ও টেকসই কর ব্যবস্থাপনা কাঠামো বিনির্মাণের মাধ্যমে করদাতা বান্ধব পরিবেশ প্রতিষ্ঠার অংশ হিসেবে চট্টগ্রামের সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে সকালে “আয়কর  আহরণে  বেসরকারী  শিক্ষা  প্রতিষ্ঠানের  ভূমিকা”  শীর্ষক  মতবিনিময়  সভার  আয়োজন  করে চট্টগ্রাম কর অঞ্চল-৪।  চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী (নওফেল) এমপি। এসময় তিনি সমৃদ্ধ সাম্যের বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সকলকে কর প্রদানের মাধ্যমে সহযোগিতার আহ্বান জানান।

মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও  জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোঃ মোশারফ হোসেন ভূঁইয়া। তিনি জানান স্বাধীনতা ও ৭৫ এর ১৫ আগস্ট পরবর্তী যতগুলো রাজনৈতিক দল সরকার গঠন করেছে অতীতের সব সরকারের রেকর্ড ভঙ্গ করে বর্তমান সরকার দেশে নিরবে উন্নয়ন করে যাচ্ছে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে নিজের মতামত প্রদান করেন কর আপীল অব্যাহতির গ্রেড-১ এর সদস্য মিজ রওশন আরা আক্তার, জাতীয় রাজস্ব বোর্ডের শুল্ক নীতি ও আইসিটি  সদস্য সৈয়দ গোলাম কিবরিয়া, চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ড. অনুপম সেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. ইসমাইল খান, চট্টগ্রাম ভেটেরিনারী ও এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. গৌতম বুদ্ধ দাশ, বিজয় টিভির নির্বাহী পরিচালক নায়লা বারীসহ চট্টগ্রাম বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম কর অঞ্চল-৪ এর কর কমিশনার ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী।

পরে প্রধান অতিথি ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল চট্টগ্রাম স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের অংশগ্রহনে ‘‘আয়করে সমৃদ্ধি, দেশ ও দশের সমৃদ্ধ’’ রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এরআগে শিক্ষকদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন উপমন্ত্রী।

নিউজ ডেস্ক/বিজয় টিভি