শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে আটকে পড়েছে ফেরি

১১৬

শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের সরু চ্যানেল লৌহজং টার্নিং এর ডুবোচরে এ আজ বুধবার সকাল ৭টার দিক ২টি ডাম্ব ফেরি টাপলো ও যমুনা যানবাহন ও যাত্রী নিয়ে আটকে পড়েছে। শিমুলিয়া থেকে ছেড়ে আসা ডাম্ব ফেরি দুটিতে অন্তত ৩০-৩৫ টি যানবাহন রয়েছে। ফেরি ২টি উদ্ধারে অভিযান শুরু হয়েছে।

এদিকে, গতরাতেও প্রায় বন্ধ ছিল এ নৌরুটে ফেরি চলাচল। মাত্র ২টি কেটাইপ ফেরি হালকা যানবাহন নিয়ে চলাচল করে। সকাল থেকে কোনমতে ফেরি চলাচল শুরু হলেও ডুবোচরে ফেরি আটকে পড়ায় অন্য ফেরি চলতে সমস্যা হচ্ছে। রো রো ফেরি চলাচল বন্ধ রয়েছে। অচলাবস্থার কারনে ঈদ শেষে কর্মস্থলে ফেরা অন্তত ৫ শতাধিক যানবাহন ও পন্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন পড়েছে ঘাট এলাকায়। অচলাবস্থার কারনে লঞ্চে যাত্রীদের ভীড় বেশি। স্পীডবোট ও লঞ্চে বাড়তি ভাড়া আদায় করছে। যানবাহনকে বিকল্প রুট ব্যবহারের পরামর্শ দিয়েছেন কত্তৃপক্ষ।

বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসিসহ একাধিক সুত্রে জানা যায়, তীব্র স্রোতে উজান থেকে নেমে আসা বিপুল পরিমান পলির কারনে শুক্রবার থেকে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের লৌহজং টার্নিং এ নাব্যতা পরিস্থিতির অবনতি ঘটেছে। এরপর থেকে এ রুটের কয়েকটি ছোট ও মাঝারী ফেরি হালকা যানবাহন নিয়ে কোনমতে চলছে। ড্রেজিং এর সুবিধার্থে ২দিন রাতে ফেরি চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। এদিকে লৌহজং টার্নিং ব্যর্থ হয়ে প্রাকৃতিকভাবে সৃষ্ট জাজিরার পালেরচর হয়ে ভাটিতে প্রায় ৩০-৩৫ কিলোমিটার নৌপথ ঘুরে চলতে ব্যর্থ হয় রো রো ফেরি। পরে একটি রো রো ফেরি অন্য ফেরি রুটে স্থানান্তর করে কত্তৃপক্ষ। অপরটি বন্ধ রয়েছে।

এদিকে গতরাতেও প্রায় বন্ধ ছিল এ নৌরুটে ফেরি চলাচল। মাত্র ২টি কেটাইপ ফেরি হালকা যানবাহন নিয়ে চলাচল করে। সকাল থেকে কোনমতে ফেরি চলাচল শুরু হলেও ডুবোচরে ফেরি আটকে পড়ায় অন্য ফেরি চলতে সমস্যা হচ্ছে। ফেরি অচলাবস্থার কারনে ঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন পড়েছে। যাত্রী ও পরিবহন শ্রমিকরা চরম ভোগান্তি পোহাচ্ছেন।

অচলাবস্থার কারনে লঞ্চে যাত্রীদের ভীড় বেশি। স্পীডবোট ও লঞ্চে বাড়তি ভাড়া আদায় করছে। যানবাহনকে বিকল্প রুট ব্যবহারের পরামর্শ দিয়েছেন কত্তৃপক্ষ।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like