শিল্পী শাহনাজ রহমতুল্লাহ’র প্রথম প্রয়াণ দিবস

দেশাত্মবোধক গানের অমর শিল্পী তিনি। তার কণ্ঠে ছিল বাংলার সোঁদা মাটির গন্ধে বাঙালি মন ছুটে যেত ছোট্ট সোনার গাঁয়। বিবিসির জরিপে সর্বকালের সেরা বিশটি বাংলা গানের তালিকায় স্থান পেয়েছে তার গাওয়া তিনটি গান। তিনি কিংবদন্তি শাহনাজ রহমতুল্লাহ। আজ প্রথম প্রয়াণ দিবস তাঁর।

শাহনাজ রহমতুল্লাহর জন্ম ১৯৫২ সালের ২ জানুয়ারি ঢাকায়। বাবা এম ফজলুল হক ও মা আসিয়া হক। সংস্কৃতিমনা পরিবারেই বেড়ে ওঠেন শাহনাজ। তাঁর দুই ভাই সুরকার ও সঙ্গীত পরিচালক আনোয়ার পারভেজ এবং চলচ্চিত্র অভিনেতা ও গায়ক জাফর ইকবাল ছিলেন।

১৯৬৩ সালে ‘নতুন সুর’ চলচ্চিত্রে প্লে-ব্যাক এর মধ্যদিয়ে মাত্র ১১ বছর বয়সে প্লে-ব্যাক শিল্পী হিসেবে ক্যারিয়ার শুরু করেন শাহনাজ রহমতুল্লাহ। ১৯৬৩ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত নিয়মিত গান করেছেন প্রায় সকল মাধ্যমেই।

বাংলা ছাড়াও সত্তরের দশকে অনেক উর্দু গীত ও গজল গেয়েছেন তিনি। পাকিস্তানে থাকার সুবাদে করাচী টিভিসহ উর্দু ছবিতেও গান করেছেন। উপমহাদেশের প্রখ্যাত গজলশিল্পী মেহেদী হাসানের কাছে গজলের তালিম নিয়েছিলেন শাহনাজ।

স্বরনালী ক্যারিয়ারে গাজী মাজহারুল আনোয়ার, আলাউদ্দিন আলী, খান আতা প্রমুখের সুরে গান গেছেন। ক্যারিয়ারের ৫০ বছর পূর্তির সঙ্গে সময় থাকতেই গান থেকে বিদায় নেন শাহনাজ রহমতুল্লাহ।

২০০০ সালের পর হঠাৎ সঙ্গীতাঙ্গন থেকে সরিয়ে নেন নিজেকে। গণমাধ্যমকে দেয়া এক সাক্ষৎকারে বলে ছিলেন, ওমরাহ করে আসার পর আর গান করতে ইচ্ছা করেনি।

আমি নামাজ পড়া শুরু করেছি। নামাজ পড়েই সময় কাটছে। ৫০ বছরের ওপরে গান গেয়েছি, আর কত গাইব? তবে পরিবার আর বন্ধুদের সঙ্গে ঘরোয়া আড্ডায় গানে মেতে উঠতেন শাহনাজ।

এক নদী রক্ত পেরিয়ে, একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়ে, একতারা তুই দেশের কথা বলরে এবার বল, প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, সাগরের তীর থেকে, খোলা জানালা, পারি না ভুলে যেতে, এর মতো গানের জন্য সর্বসাধারণের কাছে তুমুল জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি। বাঙ্গালীর মুক্তির প্রথম গান ‘জয় বাংলা বাংলার জয়’ গান্তি প্রথম রেকর্ড করা হয়েছিলো তাঁর কণ্ঠে।

বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় শাহনাজ রহমতুল্লাহ’র গাওয়া চারটি গান স্থান পায়। বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার শ্রেষ্ঠ নারী কণ্ঠশিল্পী (১৯৯০), একুশে পদক (১৯৯২), বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, বাচসাস পুরস্কার, নিগার পুরস্কারসহ বহু সম্মানায় ভূষিত হয়েছেন।

শাহনাজ রহমতুল্লাহ ব্যক্তিগত জীবনে ১৯৭৩ সালে আবুল বাশার রহমতুল্লাহর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ২০১৯ সালের আজকের দিনে বাংলা সঙ্গীতের এই কিংবদন্তি হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। শাহনাজ রহমতুল্লাহর প্রথম প্রয়াণ দিবসে বিজয় টিভির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি।

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি