শীতের আগমনে দুশ্চিন্তায় কুড়িগ্রামের নিম্নআয়ের মানুষ

প্রকৃতিতে এখনো হেমন্ত বিরাজমান থাকলেও ভোর থেকেই ঘন কুয়াশা আর ঠাণ্ডা বাতাস জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। প্রথাগত শীতকাল আসতে এখনো কিছুটা দেরি হলেও এবার আগেভাগেই উত্তরের জেলা কুড়িগ্রামে শীত জেঁকে বসেছে। এমনকি মাঝরাত থেকে টিপটিপ বৃষ্টির মতো পড়ছে শিশিরের ফোঁটা। আর ঘন কুয়াশার কারণে সড়কে হেড লাইট জ্বালিয়েই চলাচল করছে যানবাহন।

শীতের তীব্রতা বাড়তে শুরু করায় বিপর্যস্ত হয়ে পড়ছে এখানকার জনজীবন। এরমধ্যে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে নিম্নআয়ের খেটে খাওয়া সাধারণ মানুষ। এর সঙ্গে ছিন্নমূল মানুষতো রয়েছেই। অর্থনৈতিক সংকট আর দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে এবার অনেকেই শীতবস্ত্র কিনতে হিমশিম খাচ্ছেন। এদিকে, উত্তরের হিমেল হাওয়ায় শীতের তীব্রতা আরো বেড়ে যাওয়ায় শিশু-বয়স্কসহ সব বয়সী মানুষের ঠাণ্ডাজনিত রোগবালাইও বাড়ছে।

শীত মোকাবিলায় সরকারি সাহায্যের পাশাপাশি সমাজের বিত্তবানদেরও এগিয়ে আসার আহ্বান জানান, হলোখানান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রেজাউল করিম রেজা।

জলবায়ুর প্রভাবে আগাম শীত পড়ছে জানিয়ে আবহাওয়া অফিসের কর্মকর্তা মোফাখখারুল ইসলাম বলেন, এর তীব্রতা আরও বাড়তে পারে।

সরকারি সহায়তার পাশাপাশি সমাজের বিত্তবানদের বাড়িয়ে দেয়া সাহায্যের হাতই পারে এসব নিম্নআয়ের খেটে খাওয়া শীতার্ত মানুষের জীবনের কুয়াশা দূর করে একটু ভালোভাবে বেঁচে থাকার সুযোগ।