শুভ জন্মদিন কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরীদি

১৯

বাংলাদেশের অভিনয়-জগতের উজ্জ্বলতম শিল্পী ছিলেন হুমায়ুন ফরীদি। মঞ্চ নাটক থেকে তার ক্যারিয়ার শুরু। এরপর ছোটপর্দা, তারপর বড়পর্দা। সব জায়গায় তিনি ছড়িয়েছেন দ্যুতি। তিনি তার নান্দনিক অভিনয় নৈপুণ্যে হয়ে ওঠেন গুণীদের একজন। তাইতো কোটি মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন এই অভিনেতা।

প্রয়াত এই গুণী শিল্পী, শক্তিমান অভিনেতা হুমায়ুন ফরিদীর জন্মদিন আজ। ১৯৫২ সালের আজকের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। প্রখ্যাত এই অভিনেতা সকল ক্ষেত্রে অভাবনীয় প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। জন্মদিনে তাঁর প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধা।

বাংলাদেশের টেলিভিশন ও চলচ্চিত্র দর্শকেরা তাঁকে বেশি চেনেন খলচরিত্রের একজন অসাধারণ অভিনেতা হিসেবে। তবে যেকোনো চরিত্রেই ছিলেন সপ্রতিভ। স্বাধীনতা-উত্তরকালে বাঙালির নিজস্ব অভিনয় আঙ্গিক নির্মাণে সেলিম আল দীন, নাসির উদ্দীন ইউসুফদের মতো নাট্যকার-পরিচালকদের পাশাপাশি তিনিও সক্রিয়ভাবে যুক্ত ছিলেন গ্রাম থিয়েটার আন্দোলনের সঙ্গে।

এছাড়া সপ্রতিভ অভিনয়ের জন্য খ্যাতি রয়েছে মঞ্চনাটকে; দিয়েছেন নির্দেশনাও। আশির দশক থেকে শুরু করে আমৃত্যু অভিনয় করেছেন টেলিভিশনের অনেক নাটক সিনেমায়। অভিনয়ই ছিল তাঁর ধ্যানজ্ঞান। তাই ছাত্রজীবনে যুক্ত হন ঢাকা থিয়েটারে।

মূলত হুমায়ুন ফরীদির অভিনয়ের শুরুটা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আল-বেরুনী হলে থাকতেন এ অভিনেতা। আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্য প্রতিযোগিতার মাধ্যমে নাট্যচার্য সেলিম আল দীনের নজরে পড়েন তিনি। এরপর অভিনয় জগতে সাফল্যের সঙ্গে তার দীর্ঘ পথ চলা।

হুমায়ুন ফরীদির রক্তে মিশে ছিলো অভিনয়, নাট্য জগতের সবাই বুঝে ফেলেছিল ধূমকেতুর জন্ম হয়েছে, একদিন শাসন করবে এই যুবক। আর তা করেও গেছেন এই অভিনেতা। কিন্ত ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি ফাগুনের আগুনে বিষাদের কালো আঁভা ছড়িয়ে কোটি ভক্তকে কাঁদিয়ে পৃথিবী থেকে বিদায় নিয়েছিলেন অভিনয়ের কিংবদন্তি এই পুরুষ।

You might also like