শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশ দলে নতুন মুখ পেসার শরিফুল

২৯

নতুন মুখ হিসেবে বাঁ-হাতি পেসার শরিফুল ইসলামকে অন্তর্ভুক্ত করে শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টের জন্য আজ ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

প্রথম টেস্ট শুরুর আগের দিন আজ ঘোষনা করা হলো চূড়ান্ত স্কোয়াড। আগামীকাল থেকে ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে টেস্টটি।

এবারের শ্রীলংকা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। ২৯ এপ্রিল থেকে একই ভেন্যুতে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। তবে সিরিজের প্রথম টেস্টের জন্য দল ঘোষনা করেছে বিসিবি।

সর্বশেষ ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিলো বাংলাদেশ। ঐ সিরিজের দল থেকে খুব বেশি পরিবর্তন আনেনি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিনের নেতৃত্বাধীন প্যানেল।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ১৮ সদস্যের স্কোয়াড থেকে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান আইপিএল খেলছেন, পেসার হাসান মাহমুদ ইনজুরির কারণে বাদ পড়েছেন। অফ স্পিনার নাইম হাসানের বদলি হিসেবে দলে সুযোগ হয়েছে শরিফুলের। কারণ বাংলাদেশ টিম ম্যানেজমেন্টের বিশ্বাস শ্রীলংকার পিচে সুবিধা পাবে পেসাররা। যুব বিশ্বকাপ জয়ী শরিফুলের সম্প্রতি নিউজিল্যান্ড সফরে টি-টুয়েন্টি সিরিজে অভিষেক ঘটে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ সিরিজের থাকা খেলোয়াড়রা এই দলে আছেন।

স্কোয়াড ঘোষণার আগে এক জুম সংবাদ সম্মেলনে বাংলাদেশ টেস্ট অধিনায়ক মোমিনুল হক বলেন, ‘আমি মনে করি এই টেস্ট সিরিজে বড় ভূমিকা রাখবে পেসাররা।’

তিনি আরও বলেন, ‘পেসারদের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠলে আমি আবু জায়েদ রাহি, এবাদত হোসেন এবং তাসকিন আহমেদের মতো প্রতিভাবান খেলোয়াড়দের উপর আস্থা রাখবো। এরপর আমাদের কাছে শরিফুল, খালেদ, শহিদুলের মতো পেসার। যারা ম্যাচে প্রভাব ফেলতে পারে।’

মোমিনুলের বক্তব্য পরিষ্কার, শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টে তিন পেসার নিয়ে খেলবে বাংলাদেশ। আবু জায়েদ, ইবাদত ও তাসকিনের সুযোগের সম্ভাবনা বেশি। পেসারদের সাথে স্পিন বিভাগ সামলাবেন মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। সাকিব আল হাসান না থাকায় সম্প্রতি ব্যাটিং পারফরমেন্স বিবেচনায় অলরাউন্ডারের ভূমিকায় থাকবেন মেহেদি।

পাঁচ বছর পর প্রাথমিক দলে ফিরেছেন শভিাগত হোম। তিনি মূল স্কোয়াডে জায়গা পেতে পারেন বলে ধারনা করা হচ্ছিলো। কিন্তু মূল স্কোয়াডে জায়গা হয়নি তার। আপতত তাকে বিবেচনা করেননি নির্বাচকরা।

প্রথম টেস্টের জন্য বাংলাদেশ স্কোয়াড : মোমিনুল হক (অধিনায়ক), লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরি, সাইফ হাসান, ইয়াসির আলি ও শরিফুল ইসলাম।