‘সক্ষমতা’ নিয়ে সমালোচনার জবাব দিলেন স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যখাতে যেই পরিমাণ বরাদ্দ দেওয়া হয়, সক্ষমতার অভাবে তার অধিকাংশই স্বাস্থ্য মন্ত্রণালয় খরচ করতে পারে না- এমন অভিযোগের জবাব দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, আমাদের সক্ষমতা আছে, কিন্তু আমরা আসলে পারিপার্শ্বিকতার শিকার। যে কারণে চাইলেও যথাসময়ে বরাদ্দ খরচ করতে পারা যায় না।

বুধবার (১৫ জুন) বেলা ১১টায় স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে হেলথ রিপোর্টার্স ফোরাম আয়োজিত ‘কেমন হলো স্বাস্থ্য বাজেট ২০২২-২৩’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বরাবরই আমাদের বলা হয়ে থাকে স্বাস্থ্য মন্ত্রণালয় বাজেট বাস্তবায়নে স্লো। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই আমাদের কিছু করার থাকে না। আমাদের বেশিরভাগ কাজ পিডব্লিউডি করে থাকে, তারা অনেক স্লো কাজ করে। তারা তো স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন নয়, যে কারণে সেখানে আমাদের কোনো হাত নেই।

জাহিদ মালেক বলেন, গত বছরে চারটি মেডিকেল কলেজের কাজের মধ্যে তিনটির টেন্ডার করার পরও আমরা কাজ এগিয়ে নিতে পারিনি। যেকোনো একটা খরচের ক্ষেত্রে সবার আগে ফাইন্যান্স মিনিস্ট্রিতে ছাড়ের জন্য যেতে হয়, সেখানে অনেক সময় লাগে। আমাদের জনবলের সংকট আছে। তবে আমাদের দক্ষতারও ঘাটতি আছে।

You might also like