সন্দেহভাজন জেলেদের সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা

৯২

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্চ এলাকায় পারমিট নিয়ে সুন্দরবনের গহীনে প্রবেশ করে বিষ প্রয়োগের মাধ্যমে মাছ শিকার করছে। এমন অভিযোগে সন্দেহভাজন জেলেদের সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে বন বিভাগ। সুন্দরবন সাতক্ষীরা রেঞ্চের কদমতলা স্টেশন কর্মকর্তা নূরী আলম শনিবার থেকে এই নিষেধাজ্ঞা জারি করেন।

শ্যামনগর উপজেলার মুন্সীগঞ্জ এলাকার জেলেরা সুন্দরবন থেকে ফিরে জানান, জেলেরা বনবিভাগের অনুমতি নিয়ে সুন্দরবনে প্রবেশ করে খালের মধ্যে বিষ প্রয়োগ করে মাছ শিকার করে বিক্রি করে আসছে। এতে একদিকে যেমন বিভিন্ন প্রজাতির বড় মাছ মারা যায় অন্যদিকে, মাছের রেনু গুলোও ধ্বংস হয়ে যায়। ফলে সাতক্ষীরা রেঞ্চ এলাকার নদী খালে দেখা দিয়েছে মাছ সংকট। বিপাকে পড়েছে সাধারণ মৎস্যজীবীরা। মুন্সীগঞ্জ সেন্ট্রাল কালিনগর মৌখালী ও পান খালী এলাকার অসাধু জেলেরা বিষ প্রয়োগ করে মাছ শিকার করছে।

সুন্দরবন এলাকার শ্যামনগর উপজেলার কদমতলা বন স্টেশন কর্মকর্তা নূরী আলম বলেন, শনিবার থেকে সন্দেহভাজন জেলেদের সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সুন্দরবনের নদী ও খালে বিষ প্রয়োগে মাছ শিকারের বিষয়টি কঠোর নজরদারী করা হচ্ছে। অভিযোগের প্রমাণ পেলেই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like