সব নগর উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন এলাকায় বাধ্যতামূলকভাবে এসটিপি স্থাপনের সুপারিশ

দেশের সব নগর উন্নয়ন কর্তৃপক্ষ ও এদের আওতাধীন এলাকায় বাধ্যতামূলকভাবে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট (এসটিপি) স্থাপনে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার জন্য সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় এ সুপারিশ করা হয়। এ সভায় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সভাপতিত্ব করেন।

সভায় ২১তম বৈঠকের কার্যবিবরণী সংশোধিত আকারে অনুমোদন ও নিশ্চিত করা হয়। এছাড়া ২১তম বৈঠকের সিদ্ধান্তের অগ্রগতি ও বাস্তবায়ন সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

সভায় কক্সবাজার সি-বীচ এলাকায় অবস্থিত ঝুপড়ী দোকান উচ্ছেদ, সাগরের পানির স্বচ্ছতা নিশ্চিত করণার্থে কক্সবাজারে স্থাপিত প্রতিটি হ্যাচারী/ হোটেল/প্রতিষ্ঠানে বাধ্যতামূলকভাবে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট (এসটিপি) স্থাপনে কার্যকর ব্যবস্থা হিসেবে পত্র প্রেরণ করার পরামর্শ দেয়া হয়।

গণপূর্ত অধিদপ্তর, রাজউক, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর ও হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইন্সস্টিটিউটের চলমান প্রকল্পসমূহের সার্বিক কাজের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা এবং আবাসিক পরিদপ্তরের সার্বিক কর্মকান্ড নিয়ে সভায় আলোচনা করা হয়।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।