সমকামিতা বৈধতা পেলো না তাইওয়ানে

৪৬

শনিবার সমলিঙ্গের বিয়ের বৈধতার বিষয়ে আয়োজিত গণভোটে তাইওয়ানের ভোটাররা সমকামিতার বিপক্ষে অবস্থান নিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

তাইওয়ানের ভোটাররা মোট ১০টি বিষয়ে গণভোটে তাদের রায় জানান। একটি গণভোটে জানতে চাওয়া হয়, এক নারী ও পুরুষের মিলনকে কি বিয়ে বলে চিহ্নিত করা হবে। এর পক্ষে ভোট পড়ে ৭০ লাখের বেশি। আরেকটি ভোটে জানতে চাওয়া হয় একই লিঙ্গের মিলনকে কি পৃথক আইন দ্বারা নিয়ন্ত্রণ করা হবে। এর পক্ষে মত দেন ৬০ লাখের বেশি মানুষ। সমলিঙ্গের দম্পতিকে বিয়ের সমান মর্যাদার বিষয়ে গণভোটে পক্ষে রায় দেন মাত্র ৩০ লাখ ভোটার।

২০১৭ সালের মে মাসে তাইওয়ানের সর্বোচ্চ আদালত সমলিঙ্গের বিয়ের বৈধতা দিয়েছিল। এশিয়ার মধ্যে প্রথম দেশ হিসেবে এই বৈধতা দেওয়া হয়েছিল। আদালত রায়ে জানিয়েছিল, এই রায় দুই বছরের মধ্যে বাস্তবায়ন করতে হবে। কিন্তু রক্ষণশীলদের বিরোধিতার মুখে সরকার খুব বেশি অগ্রগতি করতে পারেনি।

শনিবার তাইওয়ানের স্থানীয় নির্বাচনও অনুষ্ঠিত হয়। এতে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) পরাজিত হয়। এর ফলে দলটির নেতার দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like