সমন্বিত যোগাযোগ ব্যবস্থা ছাড়া সুষম উন্নয়ন সম্ভব নয়: রেলমন্ত্রী

৬০

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এমপি বলেছেন, সমন্বিত যোগাযোগ ব্যবস্থা ছাড়া দেশের সুষম উন্নয়ন সম্ভব নয়।

আজ রোববার রাজধানীর রেলভবনে বাংলাদেশ রেলওয়ের মধুখালী হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত নতুন রেললাইন নির্মাণের লক্ষ্যে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে মন্ত্রী এ কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, সমন্বিত যোগাযোগ ব্যবস্থা ছাড়া একটি দেশের সুষম উন্নয়ন সম্ভব নয়। রেলওয়ে এক সময় অবহেলিত ছিল।

তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলকে গুরুত্ব দিয়ে ২০১১ সালে আলাদা মন্ত্রণালয় করে দিয়েছেন। রেলকে আধুনিক ও যুগোপযোগী হিসেবে গড়ে তোলার জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

রেলপথ মন্ত্রী আরো বলেন, রেলওয়েতে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, যমুনা নদীর উপর আলাদা বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণ, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেল লাইন নির্মাণ (২০২২ সালে চালু হবে), মোংলা পোর্টে রেল সংযোগ সহ রেলওয়েতে এখন অনেক প্রকল্প চলমান রয়েছে।

তিনি আরো বলেন, আম পরিবহণের জন্য গত বছরের ন্যায় এবারও ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হবে। কৃষি পণ্য পরিবহণের জন্য লকডাউনের মধ্যেও চার জোড়া পার্সেল ট্রেন চলাচল করছে।

নতুন রেল লাইন প্রকল্পে মোট ব্যয় হবে ১২০২ কোটি ৪৯ লক্ষ টাকা। ফরিদপুর ও মাগুরা জেলার মধ্যে প্রকল্পের অবস্থান। মধুখালী হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত ১৯ দশমিক ৯০ কিমি লাইন নির্মাণ করা হবে। কামারখালী ও মাগুরা স্টেশন ইয়ার্ডে ৪ দশমিক ৯ কিমি লুপ লাইন তৈরী করা হবে। এছাড়া, ২টি নতুন স্টেশন নির্মাণ (কামারখালী ও মাগুরা) করা হবে। এতে ২৮ টি মাইনর ব্রীজ ও কালভার্ট নির্মাণ করতে হবে।

এই প্রকল্পটি মাগুরা জেলাকে বিদ্যমান রেলওয়ে নেটওয়ার্কের সাথে যুক্ত করবে। রেলপথের মাধ্যমে উপ-আঞ্চলিক যোগযোগ ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে। দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সাথে বাস্তবায়নাধীন পদ্মাসেতুর মাধ্যমে রাজধানী (ঢাকার) সাথে রেল সংযোগ স্থাপন হবে।

You might also like