সরকার কারিগরি শিক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে : শিক্ষামন্ত্রী

২৪

স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে চ্যালেঞ্জ মোকাবেলাসহ জাতীয় সক্ষমতা অর্জনে সরকার কারিগরি শিক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, দেশে বর্তমানে কর্মক্ষম জনগোষ্ঠীর যে প্রাচুর্য রয়েছে তার সুবিধাকে কাজে লাগাতে হলে কারিগরি ধারার শিক্ষকদের আরো যোগ্য ও দক্ষ করে তুলতে হবে।

মঙ্গলবার কারিগরি শিক্ষা অধিদপ্তর আয়োজিত কারিগরি শিক্ষকদের দু’মাসব্যাপী ব্যবহারিক প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী একথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

ডা. দীপু মনি বলেন, সরকার দেশের সার্বিক উন্নয়নের জন্য শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানোর কাজ করে যাচ্ছে। বিশেষ অতিথির বক্তৃতায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী কারিগরি শিক্ষার্থীদের সম্মানী প্রদানপূর্বক হাতেকলমে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের জন্য শিল্পমালিকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যে ড. কুদরত-ই-খুদাকে প্রধান করে শিক্ষা কমিশন গঠন করেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, বিশ্বে যেসব দেশ দ্রুত উন্নতি অর্জন করেছে তারা সবাই বাস্তবমুখী শিক্ষা ব্যবস্থা প্রণয়ন করেছে। উপমন্ত্রী বলেন, বর্তমানে পলিটেকনিকসমূহের ল্যাবরেটরি অনেক আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আমিনুল ইসলাম খান। তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে কারিগরি প্রতিষ্ঠানের প্রশিক্ষক-শিক্ষকদের জ্ঞান ও দক্ষতা যুগোপযোগী করতে হবে।

You might also like