সিটি করপোরেশগুলোকে আত্মনির্ভর হতে হবে: মাননীয় প্রধানমন্ত্রী

১১

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সিটি কর্পোরেশনগুলোকে অর্থের জন্য আত্মনির্ভর হতে নির্দেশনা দিয়েছেন। তিনি বলেছেন, সিটি করপোরেশগুলোকে প্রকল্প বাস্তবায়নে সরকারের ওপর নির্ভরতা কমাতে হবে।

মঙ্গলবার রাজধানীর শেরে-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন এবং পরিকল্পনা কমিশনের সদস্য মোসাম্মৎ নাসিমা বেগম প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে জানান, সিটি কর্পোরেশনকে নিজস্ব আয়ে চলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ঢাকার দিকে (সরকারের) তাকিয়ে থাকলে চলবে না। এখন আপাতত প্রকল্প দেওয়া হলেও অবকাঠামোগত এ অবস্থা থেকে বের হয়ে আসতে হবে। এছাড়া বর্জ্য ব্যবস্থাপনায় বিশেষ গুরুত্ব দিতে হবে। ড্রেনেজের পানি সরাসরি নদীতে ফেলা যাবে না। সিইটিপি স্থাপন করারও নির্দেশনা দিয়েছেন তিনি।

%d bloggers like this: