সিমাগো র‍্যাঙ্কিং-এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় সেরা

২৯

দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দেশ সেরার তালিকায় উঠে এসেছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‌্যাঙ্কিং-এ ২০২১ সংস্করণে এ তথ্য জানানো হয়েছে। জাতির পিতার নামে গাজীপুরে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়টির আন্তর্জাতিক এ স্বীকৃতিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদেরকে আন্তরিক শুভেচছা ও অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল।

এক অভিনন্দন বার্তায় প্রতিমন্ত্রী বলেন, ‘আমার নির্বাচনি এলাকায় অবস্থিত জাতির পিতার নামে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়টি আন্তর্জাতিক মানদণ্ডে দেশের সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে প্রথম স্থান অর্জন করায় আমি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদেরকে আন্তরিক অভিনন্দন জানাই। এলাকার জনপ্রতিনিধি এবং বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে আমি অত্যন্ত আনন্দিত ও গর্বিত। করোনার কঠিন এ দুঃসময়ে নিঃসন্দেহে এ অর্জন অত্যন্ত আনন্দের ও গর্বের। আমি আশাকরি বিশ্ববিদ্যালয়টি ভবিষ্যতেও এ সাফল্যের ধারা অব্যাহত রাখবে’।

উল্লেখ্য, গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে প্রতিবছরের এপ্রিল মাসে এ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে স্পেনের গবেষণা প্রতিষ্ঠানটি। ২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে।

সম্প্রতি প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে দেখা গেছে, বাংলাদেশের ২৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। শীর্ষ দুই ও তিনে আছে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

You might also like