সিয়াম সাধনের মাস পবিত্র রমজান শুরু

গতকাল দেশের আকাশে হিজরি ১৪৪৩ সনের চাঁদ দেখা যাওয়ায় আজ থেকে শুরু হয়েছে সিয়াম সাধনের মাস পবিত্র রমজান। ধর্মপ্রাণ মুসল্লিরা আজ থেকে রোজা রাখবেন।
এদিকে, পবিত্র রমজান উপলক্ষ্যে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেন।

এর আগে শনিবার বাদ-মাগরিব (সন্ধ্যা সাড়ে ৬টা) জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। ইসলামিক ফাউন্ডেশন (ইফা) আয়োজিত এ সভায় ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান সভাপতিত্ব করেন। সভা শেষে প্রতিমন্ত্রী চাঁদ দেখার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন।

ধর্ম মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান, প্রধান তথ্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মোঃ শাহেনুর মিয়া, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মোঃ মুশফিকুর রহমান, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মুনিম হাসান, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মোঃ ছাইফুল ইসলাম, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ নজরুল ইসলাম প্রমুখ এ সভায় উপস্থিত ছিলেন। শনিবার সন্ধ্যা রাতে ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

রমজানের চাঁদ দেখা যাওয়ায় ইসলামী বিধান অনুযায়ী মুসল্লীরা শনিবার বাদ-এশা তারাবীহ নামাজ পড়েন। গত ৩০ মার্চ ইফা’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে পবিত্র রমজান মাসে দেশের সকল মসজিদে একই পদ্ধতি অনুসরণ করে খতম তারাবীহ্ পড়ানোর জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে আহবান জানানো হয়েছে।

You might also like
%d bloggers like this: