সুপ্রিম কোর্টের নবনির্মিত ১২ তলা ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

সুপ্রিম কোর্টের নবনির্মিত ১২ তলা বিশিষ্ট ভবন ‘বিজয়-৭১’ এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৩১ মার্চ) তিনি গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ ভবন উদ্বোধন করেন।

ভবন উদ্বোধন উপলক্ষে সুপ্রিম কোর্টের জাজেস স্পোর্টস কমপ্লেক্সে অনুষ্ঠানের আয়োজন করা হয়। আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। করেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও স্বাগত বক্তব্য রাখেন আইন সচিব মো. গোলাম সারওয়ার।

জানা যায়, সুপ্রিম কোর্টের এনেক্স এক্সটেনশন (বর্ধিত) ভবন নির্মাণে ১৫৮ কোটি ৪ লাখ ২২ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। যার পুরোটাই বহন করছে সরকার। এনেক্স ভবনের পশ্চিম পাশে ১৮ হাজার ১৩৪ বর্গমিটার জায়গায় এ ভবন নির্মাণ করা হয়।

২০১৮ সালের ৪ মার্চ একনেকে ভবনটি নির্মাণের অনুমোদন দেওয়া হয়। এরপর এটি নির্মাণে কাজ শুরু হয়। এ ভবনে ৩২টি এজলাস তথা বিচারকক্ষ রয়েছে। বিচারপতিদের জন্য ৫৬টি চেম্বার রয়েছে। বেঞ্চ অফিসার, সহকারী বেঞ্চ অফিসার ও ব্যক্তিগত কর্মকর্তাদের জন্য রয়েছে ৫৬টি অফিস। এতে একটি করে ডে কেয়ার সেন্টার, নামাজের স্থান ও গভীর নলকূপ রয়েছে।

১২ তলা এ ভবনে রয়েছে চারটি লিফট, ১৬শ কেভিএ সাব-স্টেশন ও ৫০০ কেভিএ জেনারেটের। ভবনের গ্রাউন্ড ফ্লোরে ৪টি বিআরটিসি দোতলা বাস পার্কিংয়ের ব্যবস্থা ও ২ স্টোর কক্ষ রয়েছে।

You might also like
%d bloggers like this: