সুলাইমানির দাফনের প্রাক্কালে ইরাকে ইরানপন্থী বহরে ফের বিমান হামলা

ইরাকে ইরানপন্থী যোদ্ধাদের ওপর শনিবার নতুন করে বিমান হামলা চালানো হয়েছে। আমেরিকার এক ড্রোন হামলায় ইরানের শীর্ষ জেনারেল নিহত হওয়ার একদিন পর ওয়াশিংটন ও তেহরানের মধ্যে যুদ্ধ বেধে যাওয়ার আশংকা বেড়ে যাওয়ার পর এ হামলা চালানো হলো। খবর এএফপি’র।

শুক্রবার বাগদাদে মার্কিন ড্রোন হামলায় নিহত ইরানের কুদস বাহিনীর কমান্ডার কাশেম সুলাইমানি এবং ইরাকি আধা-সামরিক বাহিনীর অন্যতম শীর্ষ যোদ্ধা আবু মাহদি আল-মুহানদিসকে স্মরণে শোকসভা পালনের প্রাক্কালে এ হামলা চালানো হলো।

এ হত্যাকাণ্ড ছিল ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে ধারাবাহিক উত্তেজনার ক্ষেত্রে সবচেয়ে নাটকীয় উত্তেজনা বৃদ্ধির ঘটনা। যুক্তরাষ্ট্র মধ্যপ্রচ্য অঞ্চলে আরো সৈন্য পাঠানোর প্রতিশ্রুতি ব্যক্ত করলেও দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জোরদিয়ে বলেন, তিনি যুদ্ধ চান না।

এ গ্রুপের এক বিবৃতিতে বলা হয়, এ হত্যা ছিল যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে ধারাবাহিক উত্তেজনার ক্ষেত্রে এখন পর্যন্ত সবচেয়ে ভয়াবহ উত্তেজনা বৃদ্ধির ঘটনা। এমন ঘটনায় ইরাকিরা তাদের দেশ ধ্বংসের মুখে পড়তে পারে বলে আশংকা করছে।

সুলাইমানিকে হত্যার মাত্র ২৪ ঘণ্টার মাথায় ইরানের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত ইরাকের আধা-সামরিক বাহিনী দহাশেদ আল-শাবির সেনা বহর লক্ষ্য করে নতুন করে হামলা চালানো হয়েছে।

কারা এ হামলা চালিয়েছে গ্রুপটি সে ব্যাপারে কিছু উল্লেখ না করলেও ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশন পরিবেশিত খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র এ বিমান হামলা চালায়।

পুলিশ সূত্র এএফপি’কে জানিয়েছে, বাগদাদের উত্তরে বিমান হামলায় হতাহত হয়েছে। তবে তারা হতাহতের কোন সংখ্যা উল্লেখ করেনি। এ হামলার ব্যাপারে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও তাৎক্ষণিকভাবে কোন মন্তব্য পাওয়া যায়নি। সুত্র:বাসস

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like