স্মৃতিচারণে নায়ক দিলীপ কুমার

৭৩

৯৮ বছর বয়সী বলিউড সুপারস্টার দিলীপ কুমার সামাজিক যোগাযোগ মাধ্যমে তাঁর অভিনীত জাতীয় পুরষ্কারপ্রাপ্ত চলচ্চিত্র ‘দেবদাস’ থেকে আইকনিক দৃশ্যের একটি শর্ট ক্লিপ ভাগাভাগি করেছেন ভক্তদের সঙ্গে। দিলীপ কুমার যে দৃশ্যটি শেয়ার করেছেন সেখানে তিনি মদ্যপান করে  স্বপ্ন দেখছিলেন চন্দ্রমুখীকে। দৃশ্যটি শেয়ার করে তিনি জানান এটিকে এখনও তাঁর ক্যারিয়ারের সেরা অভিনয়গুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করেন তিনি।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস ‘দেবদাস’ অবলম্বনে বিমল রায় পরিচালিত চলচ্চিত্রটিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন দিলীপ কুমার, চন্দ্রমুখীর চরিত্রে ছিলেন পদ্মশ্রী বৈজয়ন্তীমালা এবং পার্বতীর ভূমিকায় অভিনয় করে বলিউডে পদার্পণ করেন মহা নায়িকা সুচিত্রা সেন।

১৯২২ সালের ১১ ডিসেম্বর পাকিস্তানের কিসসা খাওয়ানি বাজারের জমিদার ও ফল ব্যবসায়ী লালা গুলাম সারওয়ার খানের ঘরে জন্ম হয় মহম্মদ ইউসুফ খান ওরফে দিলীপ কুমারের। বলিউডে প্রবেশ করেন ১৯৪৪ সালে ‘জোয়ার ভাটা’ সিনেমার মাধ্যমে। নায়ক হিসেবে পরিচিতি পান ‘জুগনু’ ছবিটির মাধ্যমে। ১৯৫৫ সালে তার হাত ধরে রুপোলী পর্দায় বলিউড পায় ‘দেবদাস’-কে।

চলচ্চিত্রটি ৩য় জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ৩য় শ্রেষ্ঠ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে মেধার সনদসহ লাভ করে তিনটি বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার

দিলীপ কুমার, সুচিত্রা সেন ও বৈজয়ন্তীমালার পাশাপাশি দেবদাস চলচ্চিত্রে অভিনয় করেন মতিলাল, নাজির হুসাইন, মুরাদ, প্রতিমা দেবী, ইফতেখান, শিবরাজসহ অনেকে। ২০০৫ সালে ইন্ডিয়াটাইমস মুভিজ সেরা ২৫ দর্শনীয় বলিউড চলচ্চিত্র তালিকায় এই চলচ্চিত্রটিকে স্থান দেয়।

পরবর্তীতে ২০০২ সালে দিলীপ কুমার অভিনীত দেবদাস সিনেমার রিমেক তৈরি করেছিলেন সঞ্জয় লীলা বান্সালি। বান্সালি পরিচালিত দেবদাসে প্রধান চরিত্রে ছিলেন শাহরুখ খান, ঐশ্বরিয়া রাই ও মাধুরী দীক্ষিত।

বলিউডের কোহিনূর খ্যাত দিলীপ কুমার  ১১ জুন হাসপাতাল থেকে অব্যাহতি পেয়েছেন। তার অফিসিয়াল সামাজিক মাধ্যমে দিলীপ কুমারের স্ত্রী সায়রা বানু জানিয়েছেন, “আপনাদের ভালবাসা স্নেহের সাথে এবং আপনাদের প্রার্থনা নিয়ে, দিলীপ সাহেব হাসপাতাল থেকে বাড়ি ফিরছেন।

You might also like