২ লাখ ইভিএম কেনার প্রকল্প চূড়ান্ত অনুমোদন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের লক্ষ্যে নতুন প্রকল্প প্রস্তাবে অনুমোদন দিল নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার প্রকল্প প্রস্তাবটি পরিকল্পনা কমিশনে অনুমোদনের জন্য দু’এক দিনের মধ্যে পাঠিয়ে দেবে সংস্থাটি।

বিষয়টি নিশ্চিত করেছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি বলেন, আমরা আজকের বৈঠকে বিষয়টি চূড়ান্ত করেছি। মোট ২ লাখ ইভিএম কেনা হবে। এক্ষেত্রে ইভিএমের সংরক্ষণের জন্য ওয়্যারহাউজ, গাড়ি, প্রশিক্ষণ প্রভৃতি খাতে এই অর্থ ধরা হয়েছে।

সোমবার কমিশন বৈঠকে নতুন প্রকল্প প্রস্তাবটি অনুমোদন করে নির্বাচন কমিশন। করোনায় আক্রান্ত হওয়ায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বৈঠকে ভার্চ্যুয়ালি যুক্ত থেকে সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন।

বৈঠকের পর নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের বলেন, আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোট করার সিদ্ধান্ত নিয়েছিলাম। বর্তমানে আমাদের কাছে যে ইভিএম আছে, তা দিয়ে সর্বোচ্চ ৭০ থেকে ৮০টি আসনে ভোট করার সম্ভব। তাই ১৫০টি আসনে নির্বাচন করতে হলে নতুন করে ইভিএম কিনতে হবে। এজন্য ইসি সচিবালয় নতুন একটি প্রকল্প প্রস্তাব কমিশন সভায় তুলেছিল। আমরা এটার অনুমোদন দিয়েছি। এখন পরিকল্পনা কমিশনে পাঠানো হবে। তারা অনুমোদন করবে কী করবে না এটা তাদের বিষয়।