৮ ঘন্টা পর শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু

১৭৫

পদ্মায় নাব্য সংকটে ৮ ঘন্টা বন্ধ থাকার পর আজ সকাল ৭ টা থেকে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে সীমিত আকারে ফেরি চলাচল শুরু হয়েছে।

কম ড্রাফটের ৬/৭ টি ছোট ও মাঝারী ফেরি নদীর তলদেশ ঘেষে ধারনক্ষমতার হালকা যানবাহন নিয়ে কোনমতে চলছে। বন্ধ রয়েছে রো রো ও ডাম্ব ফেরি। ফলে ঈদ শেষে কর্মস্থলমুখো যানবাহনের দীর্ঘ লাইন পড়েছে কাঠালবাড়ি ইলিয়াস আহমেদ চৌধুরী ঘাটে।ফেরিতে অচলাবস্থা দেখা দেয়ায় লঞ্চ ও স্পীডবোটে যাত্রীদের চাপ বেশি। কাঁঠালবাড়ি ঘাট থেকে ধারন ক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চগুলো লোডমার্ক অনুসরন করে শিমুলিয়া ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। দক্ষিনাঞ্চলের জেলাগুলো থেকে বাড়তি ভাড়া গুনে ঘাট এলাকায় স্পীডবোট ও লঞ্চে বাড়তি ভাড়া আদায় করছে। ভারী যানবাহনকে বিকল্প রুট ব্যবহারের পরামর্শ দিয়েছেন কত্তৃপক্ষ।

বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসিসহ এশাধিক সুত্রে জানা যায়, পদ্মায় পানি কমতে শুরু করলে ও তীব্র স্রোতে উজান থেকে নেমে আসা বিপুল পরিমান পলির কারনে শুক্রবার থেকে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের লৌহজং টার্নিং এ নাব্যতা পরিস্থিতির আরো অবনতি ঘটে।

এরপর থেকে এ রুটের ২টি রো রো ফেরি , ৬টি ডাম্ব ফেরি ও ১টি কেটাইপ ফেরি বন্ধ রয়েছে। কেটাইপ ফেরিগুলো কোনমতে চলছিল। পরিস্থিতির আরো অবনতি ঘটলে শনিবার রাত ১১ টা থেকে কেটাইপ ফেরিগুলোও বন্ধ হয়ে যায়। রবিবার সকালে ফেরি চালানোর চেষ্টা করলে ২টি কেটাইপ ফেরি ডুবোচরে আটকে গেলে দীর্ঘসময় পর উদ্ধার হয়। সকাল ৭টা থেকে ৬/৭ টি ছোট ও মাঝারী ফেরি নদীর তলদেশ ঘেষে ধারনক্ষমতার হালকা যানবাহন নিয়ে কোনমতে চলছে।

ফলে ঈদ শেষে কর্মস্থলমুখো যানবাহনের দীর্ঘ লাইন পড়েছে কাঠালবাড়ি ইলিয়াস আহমেদ চৌধুরী ঘাটে। ঘাটে যাত্রীবাহী নৈশ্যকোচ, পন্যবাহী ট্রাক ছাড়াও কয়েকশ হালকা যানবাহন আটকে রয়েছে। ফেরিতে অচলাবস্থা দেখা দেয়ায় লঞ্চ ও স্পীডবোটে যাত্রীদের চাপ বেশি। কাঁঠালবাড়ি ঘাট থেকে ধারন ক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চগুলো লোডমার্ক অনুসরন করে শিমুলিয়া ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। শিমুলিয়ায় পৌছেও বাড়তি ভাড়া গুনে ঢাকাসহ গন্তব্যে পৌছতে হচ্ছে যাত্রীদের।

দক্ষিনাঞ্চলের জেলাগুলো থেকে বাড়তি ভাড়া গুনে ঘাট এলাকায় স্পীডবোট ও লঞ্চে বাড়তি ভাড়া আদায় করছে।৭টি ড্রেজার লৌহজং টার্নিংএ ড্রেজিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব, বিআইডব্লিউটিএসহ পর্যাপ্ত আইন শৃংখলা বাহিনী নিয়োজিত থেকে পরিস্থিতি সামাল দিচ্ছেন।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like