করোনায় উৎসবহীন স্বাধীনতার ৪৯ বছর

বাংলাদেশ পার করলো তার স্বাধীনতার ৪৯ বছর। তবে এবারের স্বাধীনতা দিবস উদযাপিত হল ভিন্ন প্রেক্ষাপটে। করোনার বিরুদ্ধে যুদ্ধে থমকে গেছে সারাদেশ। স্বাধীনতার আনন্দ নয় বরং নিজেকে ঘরবন্দি করে সাধারণ মানুষ সামিল হয়েছে করোনার বিরুদ্ধে এক অন্যরকম লড়াইয়ে।

তবে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সকল মুক্তিযোদ্ধার প্রতি ভালোবাসা আর শ্রদ্ধাঞ্জলি জানাতে এ প্রজন্মের তরুণ সঙ্গীতশিল্পীরা কণ্ঠে তুলে নিয়েছেন নতুন গান। স্বাধীনতা দিবস উপলক্ষে প্রকাশ পেয়েছে ছয় শিল্পীর গাওয়া নতুন গান ‘বাংলাদেশ’।

কেতন শেখের কথা ও সুরে এর সংগীতায়োজন করেছেন জয় শাহরিয়ার। এতে কণ্ঠ দিয়েছেন জয় শাহরিয়ার, রন্টি দাশ, বর্ণ চক্রবর্তী, অবন্তি সিঁথি, টুম্পা খান ও কেতন শেখ। আর গানের মিউজিক ভিডিওটি নির্মাণ করেছেন বর্ণ চক্রবর্তী।

এবারের স্বাধীনতা দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে ইংরেজিতে একটি গান প্রকাশ করেছেন শিল্পী রাশেদ কামাল। করোনায় স্বাধীনতার সব আয়োজন থেমে গেলেও অনলাইনে মুক্তি দেয়া হয়েছে নতুন এই গানটি।

বাংলাদেশ: নোবডি ক্যান স্টপ ইউ ফ্লাই’ শিরোনামের এই গানটির শিল্পী ও সুরকার রাশেদ কামাল। গানটির কথা সাজিয়েছেন মোস্তাক শরীফ। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে আন্তর্জাতিকভাবে সে বিষয়টিই গানটির মাধ্যমে তুলে ধরা হয়েছে।

দেশের দুর্যোগপূর্ণ করোনার দিনগুলোতে সংগীতশিল্পী কৌশিক হোসেন তাপসের পিয়ানোর সুরে রবীন্দ্রনাথের প্রার্থনা সংগীত ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ গানটি গেয়েছেন আঁখি আলমগীর, দীপ্ত, শান, ঐশী, শামীম, প্রিয়, বিবেকসহ ১১জন শিল্পী।

মানুষ যতো বিাচ্ছিন্ন কিংবা অসুখে থাকুক, সংগীত হচ্ছে সেই সমস্যা সমাধানের অন্যতম অবলম্বন। গানে গানে মানুষের মঙ্গল আর আনন্দসময়ের স্বপ্ন দেখাতেই এই অভিনব উদ্যোগ নেয়া হয়েছে।

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি