1. junayed@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  2. dcm01@bijoy.tv : বিজয় টিভি নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  3. rafi@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  4. rubel@bijoy.tv : support_admin :
অনুষ্ঠিত হয়ে গেল ‘নিউট্রিশন বি’-এর আয়োজনে ফ্রী অনলাইন ওয়েবনিয়ার - বিজয় টিভি
ঢাকা সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৩:৩৯ অপরাহ্ন

অনুষ্ঠিত হয়ে গেল ‘নিউট্রিশন বি’-এর আয়োজনে ফ্রী অনলাইন ওয়েবনিয়ার

বিজয় টিভি নিউজ
  • প্রকাশিত: শনিবার, ২৬ মার্চ, ২০২২
  • ৬৬ বার পড়া হয়েছে

দীর্ঘ একটা সময় পড়াশোনার সাথে শিক্ষার্থীদের একটা দূরত্ব তৈরি হয়েছে। ফলস্বরূপ শিক্ষা প্রতিষ্ঠান খুলে যাওয়ায় যখন সশরীরে ক্লাস ও পরীক্ষা শুরু হয়েছে তখন এর সাথে তাল মিলাতে শিক্ষার্থীদের বেশ বেগ পেতে হচ্ছে। স্বাভাবিক অবস্থায় তারা যতটা সহজে পড়া ধরতে পারতো দীর্ঘ বিরতিতে ততটাই সমস্যার সম্মুখীন হচ্ছে। সেই সঙ্গে টানা অনেক অনলাইন ক্লাসের ফলে বাস্তবমুখী জ্ঞান থেকে শিক্ষার্থীরা অনেকটাই দূরে।

আমাদের জীবনধারণের জন্য খাদ্য গ্রহণ অপরিহার্য। খাদ্য ছাড়া বেঁচে থাকার কথা কল্পনা করাও যায় না। তবে শুধু খাদ্য গ্রহণের কথা ভাবলেই কি চলবে? শুধু খাবার খেলেই হবে না, খেয়াল রাখতে হবে তার পুষ্টিগুণের দিকেও। তাই খাবার গ্রহণের সময় প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করা হচ্ছে কিনা, সেদিকে লক্ষ্য রাখাটা জরুরি।

মানবদেহের সার্বিক কার্যাবলীর জন্য সকল পুষ্টি উপাদান যে পরিমাণে প্রয়োজন হয়ে থাকে, তাকে Nutritional Requirements বলে। বয়স, লিঙ্গ, শারীরিক শ্রম, শারীরিক অবস্থা ইত্যাদি ভেদে পুষ্টি উপাদানের গ্রহণের মাত্রা ভিন্ন হয়। প্রয়োজনীয় পরিমাণে পুষ্টি উপাদান গ্রহণ করা না হলে আমাদের দেহের সার্বিক কার্যাবলীতে ব্যাঘাত ঘটবে এবং আমরা দৈহিক বৃদ্ধি, সুস্থতা, পরিপূর্ণতা কখনোই সঠিকভাবে হবে না।

যেমন শৈশবে একজন শিশুর যে পরিমাণে পুষ্টি প্রয়োজন হয় তার সাথে তার কৈশোর কিংবা বৃদ্ধ বয়সের পুষ্টির চাহিদার মিল থাকবে না। একজন গর্ভবর্তী মায়ের পুষ্টির চাহিদা একজন সাধারণ ব্যক্তির চেয়ে ভিন্ন হবেন। সুতরাং সবকিছু বিবেচনা করে পুষ্টি সম্পর্কে সঠিক তথ্য জানা না থাকলে প্রতিনিয়ত বিভিন্ন শারীরিক, মানসিক সমস্যার পাশাপাশি স্বাস্থ্যহানীর মারাত্মক ঝুঁকিতে পড়ার সম্ভাবনা থাকে।

তাই এই সতর্কতা সকলের মাঝে ছড়িয়ে দিতে Nutrition Bee আয়োজন করলো এক Free Online Webinar. Nutritional Requirements সম্পর্কে সঠিক তথ্য ও উপায় জানানো এবং সুস্থ ও নিরোগ স্বাস্থ্যের অধিকারী হয়ে জীবনযাপন করতে সাহায্য করাই এই সেমিনারের মূল‌ লক্ষ্য। একদিনের এই কর্মশালায় ফ্যাসিলিটেটর হিসেবে উপস্থিত ছিলেন ইবনে সিনা মেডিক্যাল কলেজ হাসপাতালের কনসালট্যান্ট ডায়েটিসিয়ান সিরাজুম মুনিরা।

২৫ মার্চ জুম প্ল্যাটফর্ম এ প্রায় ৩০০ শিক্ষার্থীর অংশ গ্রহণে এই কর্মশালার আয়োজন করা হয়। উক্ত কর্মশালায় নারী পুরুষ ও শিশুদের পুষ্টিগত চাহিদা এবং পুষ্টি চাহিদা সংক্রান্ত প্রতিটি বিষয় শেখানো হয়।

‘নিউট্রিশন বি’ পুষ্টিবিজ্ঞানের এক ঝাঁক উদ্যোমী তরুণদের দ্বারা পরিচালিত একটি প্ল্যাটফর্ম। যারা পুষ্টি বিষয়ক সঠিক জ্ঞান সকলের মাঝে ছড়িয়ে দেওয়ার কাজ করে যাচ্ছে নিরলস ভাবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
নৌকা ডুবে প্রাণ গেল ৯০ জনের

নৌকা ডুবে প্রাণ গেল ৯০ জনের

সোমবার, ৮ এপ্রিল, ২০২৪
দুই আড়তে মিলল ৪০ টন সরকারি চাল

দুই আড়তে মিলল ৪০ টন সরকারি চাল

রবিবার, ৭ এপ্রিল, ২০২৪
সোমবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

সোমবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

রবিবার, ৭ এপ্রিল, ২০২৪

সাম্প্রতিক পোস্ট

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© সর্বসত্ব সংরক্ষিত ২০২৪ বিজয় টিভি || All Rights Reserved.