1. junayed@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  2. dcm01@bijoy.tv : বিজয় টিভি নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  3. rafi@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  4. rubel@bijoy.tv : support_admin :
৬৫৭ কোটি টাকা ব্যয়ে এক কার্গো এলএনজি কিনবে সরকার
ঢাকা বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ০৯:২২ অপরাহ্ন

৬৫৭ কোটি টাকা ব্যয়ে এক কার্গো এলএনজি কিনবে সরকার

বিজয় টিভি নিউজ
  • প্রকাশিত: বুধবার, ৯ অক্টোবর, ২০২৪
  • ৩৬ বার পড়া হয়েছে
জাহাজ

সিঙ্গাপুরের গানভর প্রাইভেট লিমিটেড থেকে এক কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির অনুমোদন দিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। এতে ব্যয় হবে ৬৫৭ কোটি ১৩ লাখ টাকা।

বুধবার (৯ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে অর্থ উপদেষ্টা বলেন, আজকে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি’র ২০২৪ সালের ৭ম সভা অনুষ্ঠিত হয়। সভায় বিবিধসহ সর্বমোট ৬টি প্রস্তাব উপস্থাপিত হয়৷ বৈঠকে এলএনজি গ্যাস, ইউরিয়া ও মসুর ডাল কেনার ৬ টি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

তিনি বলেন, দেশে কৃষি পণ্যের উৎপাদন যেন কোনোভাবে ব্যাহত না হয় সে লক্ষ্যে যথাসময়ে সারের মজুত ও সরবরাহ সন্তোষজনক পর্যায়ে রাখার লক্ষ্যে আমদানির জন্য সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। তাছাড়া বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য যেমন মসুর ডাল, পেঁয়াজ, আলু, চিনি, সয়াবিন তেল ইত্যাদির সরবরাহ অব্যাহত রাখার লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮-অনুসরণে মাস্টার বিক্রি এবং ক্রয় চুক্তি (এমএসপি) স্বাক্ষরকারী প্রতিষ্ঠানসমূহের মধ্য থেকে কোটেশন সংগ্রহ প্রক্রিয়ায় স্পট মার্কেট থেকে এক কার্গো (২৭-২৮ অক্টোবর ২০২৪ সময়ের জন্য ২৮তম) এলএনজি আমদানির ক্রয় প্রস্তাবের প্রত্যাশামূলক অনুমোদন দিয়েছে সরকার।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতায় সিঙ্গাপুরের মেসার্স গানভোর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেডের কাছ থেকে এই এলএনজি কেনা হবে। প্রতি এমএমবিটিইউ এর দাম পড়বে ১৩.৯৩০০ মার্কিন ডলার। সে হিসাবে ভ্যাট ও ট্যাক্সসহ মোট ব্যয় ধরা হয়েছে ৬৫৭ কোটি ১৩ লাখ ৯৩ হাজার ৯২০ টাকা।

জানা গেছে, এই এক কার্গো এলএনজি আমদানির লক্ষ্যে পেট্রোবাংলা চুক্তিবদ্ধ ২৩টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব আহ্বান করে। তার প্রেক্ষিতে ৩টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। ৩টি প্রস্তাবই কারিগরি ও আর্থিকভাবে রেসপনসিভ হয়।

দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাবমূল্যায়ন কমিটির (পিইসি) সুপারিশের প্রেক্ষিতে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মেসার্স গানভর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেডের কাছ থেকে এই এক কার্গো এলএনজি আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে গত ২ অক্টোবর অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা কমিটির ৬ষ্ঠ বৈঠকে সিঙ্গাপুরের গানভর প্রাইভেট লিমিটেড থেকে দুই কার্গো এলএনজি আমদানির অনুমোদন দেয় সরকার।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
বন্যায় প্রাণ গেছে ১০ জনের

বন্যায় প্রাণ গেছে ১০ জনের

বুধবার, ৯ অক্টোবর, ২০২৪
আসছে টানা ৩ দিনের ছুটি

আসছে টানা ৩ দিনের ছুটি

মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪
আবারও দাম বাড়লো এলপি গ্যাসের

আবারও দাম বাড়লো এলপি গ্যাসের

বুধবার, ২ অক্টোবর, ২০২৪
লেবাননে স্থল হামলা শুরু ইসরায়েলের

লেবাননে স্থল হামলা শুরু ইসরায়েলের

মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪

সাম্প্রতিক পোস্ট

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
© সর্বসত্ব সংরক্ষিত ২০২৪ বিজয় টিভি || All Rights Reserved.