1. junayed@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  2. dcm01@bijoy.tv : বিজয় টিভি নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  3. rafi@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  4. rubel@bijoy.tv : support_admin :
পানির টেকসই ব্যবস্থাপনায় জনসচেতনতা বাড়াতে হবে : রাষ্ট্রপতি
ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ০২:১০ অপরাহ্ন

পানির টেকসই ব্যবস্থাপনায় জনসচেতনতা বাড়াতে হবে : রাষ্ট্রপতি

বিজয় টিভি নিউজ
  • প্রকাশিত: শুক্রবার, ২২ মার্চ, ২০২৪
  • ১১৯ বার পড়া হয়েছে
পানির টেকসই ব্যবস্থাপনায় জনসচেতনতা বাড়াতে হবে : রাষ্ট্রপতি

পানির টেকসই ব্যবস্থাপনায় জনসচেতনতা বাড়াতে হবে : রাষ্ট্রপতি, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, মানুষসহ পৃথিবীর প্রাণীকুলের জীবনধারণের জন্য পর্যাপ্ত বিশুদ্ধ, নিরাপদ ও সুপেয় পানি অপরিহার্য। দুষ্প্রাপ্যতা ও দূষণের ফলে বিশ্বের মোট জনসংখ্যার উল্লেখযোগ্য অংশ পর্যাপ্ত এবং সুপেয় পানির অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং পানিসম্পদের পরিমিত ব্যবহার, সংরক্ষণ ও টেকসই ব্যবস্থাপনার বিষয়ে বিশ্বব্যাপী জনসচেতনতা বাড়াতে হবে।

শুক্রবার (২২ মার্চ) ‘বিশ্ব পানি দিবস- ২০২৪’ উপলক্ষে দেওয়া এক বাণীতে রাষ্ট্রপতি এসব কথা বলেন। এ বারের বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য- ‘শান্তির জন্য পানি’।

রাষ্ট্রপতি বলেন, পানির সুষম প্রাপ্যতা নিশ্চিত করতে পানি সম্পদের সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে উৎস হতে ভোক্তা অবধি পানির ন্যায়সঙ্গত বণ্টন ও টেকসই ব্যবহার নিশ্চিত করা। বৈশ্বিক স্থিতাবস্থা, শান্তি ও সমৃদ্ধি নিশ্চিতকল্পে পানির অপরিহার্য ভূমিকার বর্তমান প্রেক্ষাপটে বিশ্ব পানি দিবসের এবারের প্রতিপাদ্য- ‘শান্তির জন্য পানি’ যথার্থ হয়েছে।

রাষ্ট্রপতি বলেন,নদীমাতৃক বাংলাদেশে মানুষের দৈনন্দিন জীবনের নানামুখী চাহিদা পূরণসহ কৃষিকাজ, পরিবহন, মৎস্য উৎপাদন এবং নগরায়ণ ও শিল্পায়নের জন্য পানির বিকল্প নেই। পানির পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে সরকার নদী ড্রেজিং ও ৬৪টি জেলায় খাল পুনঃখননের মাধ্যমে পানি ধারণক্ষমতা বৃদ্ধি, প্রাকৃতিক জলাধার রক্ষণাবেক্ষণ এবং নতুন জলাধার নির্মাণের কার্যক্রম অব্যাহত রেখেছে। এছাড়াও সরকার নদী তীর সংরক্ষণ, জলাবদ্ধতা দূরীকরণ, ভূমি পুনরুদ্ধারের মাধ্যমে মানুষের জীবনমান উন্নয়ন ও পরিবেশগত ভারসাম্য রক্ষার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

আড়ও পড়ুন: ইন্দোনেশিয়ার আচেহ উপকূলে নৌকাডুবি, ৭৫ রোহিঙ্গা নিখোঁজ

পানির টেকসই ব্যবস্থাপনায় জনসচেতনতা বাড়াতে হবে : রাষ্ট্রপতি, তিনি বলেন, অমূল্য প্রাকৃতিক সম্পদ পানির পরিকল্পিত ও পরিমিত ব্যবহার নিশ্চিতকরণে ব্যক্তি পর্যায়ে ও সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে সমন্বিত কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। এ সময় তিনি ‘বিশ্ব পানি দিবস- ২০২৪’ উপলক্ষে গৃহীত সকল কার্যক্রমের সফলতা কামনা করেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
দাম কমল ১২ কেজি এলপিজির

দাম কমল ১২ কেজি এলপিজির

বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

সাম্প্রতিক পোস্ট

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
© সর্বসত্ব সংরক্ষিত ২০২৪ বিজয় টিভি || All Rights Reserved.