1. junayed@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  2. dcm01@bijoy.tv : বিজয় টিভি নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  3. rafi@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  4. rubel@bijoy.tv : support_admin :
নোবেল পাচ্ছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস!
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৫:১১ অপরাহ্ন

নোবেল পাচ্ছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস!

বিজয় টিভি নিউজ
  • প্রকাশিত: শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
  • ২৮ বার পড়া হয়েছে
নোবেল পাচ্ছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস!

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস শান্তিতে নোবেল পাচ্ছেন। নরওয়ের নোবেল পুরস্কার প্রদান কমিটি তাকে মনোনীত করেছে।

এ খবরের কয়েক ঘণ্টা আগে বুধবার ইসরায়েল গুতেরেসকে পারসোনা নন গ্রাটা ঘোষণা করে। এ সময় ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী তাকে সন্ত্রাসী, ধর্ষক ও হত্যাকারীদের সমর্থন করা ইসরায়েলবিরোধী মহাসচিব বলে আখ্যায়িত করেন।

সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স।

জাতিসংঘ মহাসচিবের পাশাপাশি ফিলিস্তিনি শরণার্থীদের জন্য নিবেদিত জাতিসংঘের সংস্থা দ্য ইউনাইটেড নেশন্স প্যালেস্টিনিয়ান রিফিউজি এজেন্সি (আনরোয়া) এবং জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ড অব জাস্টিসকেও (আইসিজে) নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

তবে এই তালিকা থেকে কাউকে বাদ দেওয়ার ক্ষমতা মনোনয়ন কমিটির এখনো রয়েছে। তাই বলা যায়, পুরস্কারের জন্য মূল প্রতিদ্বন্দ্বিতা হবে জাতিসংঘ মহাসচিব এবং আইসিজের মধ্যে।

এবার এ তালিকা থেকে দুইজনকে শেষ পর্যায়ে বাতিল করা হয়েছে। এর মধ্যে একজন হচ্ছেন রাশিয়ার সাবেক বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি। অপর জন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দুজনেই শান্তিতে নোবেল পাওয়ার মনোনীতদের তালিকায় ছিলেন। অ্যালেক্সি নাভালনিকে বাতিল করার কারণ তিনি মারা গেছেন। আর জেলেনস্কি বাদ পড়েছেন এ কারণে যে তিনি একটি যুদ্ধরত দেশের প্রেসিডেন্ট।

নরওয়ের থিংকট্যাংক সংস্থা পিস রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক হেনরিক উরদাল রয়টার্সকে বলেন, বিশ্বের বিভিন্ন প্রান্তে দীর্ঘদিন ধরে সংঘাত-সংঘর্ষ চলছে। আমরা দেখতে পাচ্ছি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ তার তৃতীয় বছরে পা রাখতে চলেছে। সুদান দেড় বছর ধরে গৃহযুদ্ধে জর্জরিত এবং মধ্যপ্রাচ্যে ইসরায়েল ও হামাস একে অপরকে ধ্বংসের লক্ষ্যে প্রায় এক বছর ধরে মরণপণ লড়াইয়ে নেমেছে।

হেনরিক উরদাল আরও বলেন, এই সংঘাতপূর্ণ পরিস্থিতিতে সহিংসতা ও রক্তপাত বন্ধের জন্য যারা বা যেসব সংস্থা নিরলস কাজ করে যাচ্ছে, নোবেল কমিটি এবারের শান্তি পুরস্কারের জন্য তাদেরই অগ্রাধিকার দিচ্ছে। আমাদের বিশ্লেষণ তা-ই বলছে।

প্রতিবছর শান্তি, সাহিত্য, পদার্থবিজ্ঞান, রসায়নশাস্ত্র ও অর্থনীতি—এই পাঁচ খাতে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের দেয়া বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার নোবেল। শান্তি ছাড়া বাকি চারটি খাতে পুরস্কারের জন্য মনোনয়ন এবং প্রদান করে থাকে সুইডিশ রয়্যাল একাডেমি। আর শান্তিতে নোবেলের প্রার্থী মনোনয়ন ও পুরস্কার দেয় নরওয়েজিয়ান নোবেল কমিটি।

১১ অক্টোবর থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
আসছে টানা ৩ দিনের ছুটি

আসছে টানা ৩ দিনের ছুটি

মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪
আবারও দাম বাড়লো এলপি গ্যাসের

আবারও দাম বাড়লো এলপি গ্যাসের

বুধবার, ২ অক্টোবর, ২০২৪
লেবাননে স্থল হামলা শুরু ইসরায়েলের

লেবাননে স্থল হামলা শুরু ইসরায়েলের

মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪

সাম্প্রতিক পোস্ট

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
© সর্বসত্ব সংরক্ষিত ২০২৪ বিজয় টিভি || All Rights Reserved.