1. junayed@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  2. dcm01@bijoy.tv : বিজয় টিভি নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  3. rafi@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  4. rubel@bijoy.tv : support_admin :
কেন জিহ্বা বের করেছিলেন আইনস্টাইন? - বিজয় টিভি
ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন

কেন জিহ্বা বের করেছিলেন আইনস্টাইন?

বিজয় টিভি নিউজ
  • প্রকাশিত: রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১
  • ২৫ বার পড়া হয়েছে

অ্যালবার্ট আইনস্টাইন। জগৎ বিখ্যাত এই পদার্থবিদের আচরণ অনেকের কাছেই বিস্ময়ের। কখন কি করতেন তা ছিল ভাবনার বাইরে। তবে অ্যালবার্ট আইনস্টাইনের নাম আসলে চোঁখের সামনে ভেসে ওঠে একটি আইকনিক ছবি। যেখানে জিহ্বা বের করে ক্যামেরার দিকে তাকিয়ে ছিলেন তিনি। ৭০ বছর আগে তোলা এ ছবিটির পেছনের গল্প আরও মজার।

সময়টা ১৯৫১, তখন তিনি নিউ জার্সির প্রিন্সটনে ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড স্টাডিতে গবেষণা করছিলেন। তার জন্মদিন উপলক্ষে ওই গবেষণা কেন্দ্রেই তার সহকর্মীরা অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। সেই অনুষ্ঠানে আইনস্টাইনের যোগ দেয়ার খবর ছড়িয়ে পড়তেই গবেষণা কেন্দ্রের বাইরে ভিড় জমাতে শুরু করেন পাপারাৎজিরা।

সে খবর পেয়ে যান আইনস্টাইনও। সংবাদমাধ্যম, ক্যামেরার ঝলকানি বরাবরই অপছন্দ ছিল আইনস্টাইনের। পাপারাৎজিদের এড়িয়ে কোনো মতে গাড়িতে উঠে বসে পড়লেও ক্যামেরার ঝলকানি এড়াতে পারেননি।

পাপারাৎজিদের ক্যামেরার ঝলক এবং তাদের বিভিন্ন প্রশ্নে বিরক্ত হয়ে বারবারই তাদের ছবি তোলা বন্ধ করার অনুরোধ করছিলেন তিনি। ঠিক সে সময়ই এক চিত্রগ্রাহক তাকে হাসি মুখে ছবি তোলার অনুরোধ করেন। বিরক্ত আইনস্টাইন হাসির বদলে জিহ্বা বের করে এ অদ্ভুত ভঙ্গি করেছিলেন। যা চিত্রগ্রাহক আর্থার স্যাসের ক্যামেরায় বন্দি হয়।

পরবর্তীকালে এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে এবং একটি আইকনিক ছবিতে পরিণত হয়। তবে ছবিটির বিশ্বব্যাপী জনপ্রিয়তা অর্জনের পেছনে অবদান ছিল খোদ আইনস্টাইনের।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
দাম কমল ১২ কেজি এলপিজির

দাম কমল ১২ কেজি এলপিজির

বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

সাম্প্রতিক পোস্ট

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
© সর্বসত্ব সংরক্ষিত ২০২৪ বিজয় টিভি || All Rights Reserved.