1. junayed@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  2. dcm01@bijoy.tv : বিজয় টিভি নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  3. rafi@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  4. rubel@bijoy.tv : support_admin :
রোজায় ক্লান্তি কাটিয়ে অফিসের কাজে মনোযোগ দেবেন যেভাবে
ঢাকা বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন

রোজায় ক্লান্তি কাটিয়ে অফিসের কাজে মনোযোগ দেবেন যেভাবে

বিজয় টিভি নিউজ
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
  • ১৭৪ বার পড়া হয়েছে
রোজায় ক্লান্তি কাটিয়ে অফিসের কাজে মনোযোগ দেবেন যেভাবে

চলছে রমজান মাস। সেহরি করে সঠিক সময়ে অফিসে আসা একটু কষ্টসাধ্যই বটে। আবার অফিসের কাজে অনেকেই আগের মতো গতি খুঁজে পান না। কাজের মাঝেই যেন একরাশ ঘুম আপনাকে আগলে ধরে। তবে এসব সমস্যার জন্য রয়েছে সমাধানও।

পর্যাপ্ত ঘুম

প্রথমেই যে বিষয়টির ওপর জোর দেবেন তাহলো পূর্ণ বিশ্রাম ও ঘুম। কেননা ঘুম শরীরকে রিচার্জ করতে সাহায্য করে। যেহেতু শেষ রাতে সেহরির জন্য জাগতে হয় তাই ঘুমের সমস্যায় ভোগায় অনেকেই ঠিকমতো মনোযোগ দিতে পারেন না কাজে। এ কারণে অফিস শেষ করেই কোথাও সময় নষ্ট না করে সোজা বাড়ি গিয়ে ফ্রেশ হয়েই টানা ৩ থেকে ৪ ঘণ্টার ঘুম দিয়ে নিন।
এই ঘুমের কারণেই সেহরি শেষ করেও আপনি সঠিক সময়েই সকালের অফিসে পৌঁছাতে পারবেন। খুব বেশি প্রয়োজন না হলে এই সময়টাতে মোবাইল কিংবা কম্পিউটার ব্যবহার করা থেকে বিরত থাকুন। কেননা অপ্রয়োজনে এর ব্যবহারে আপনার শারীরিক ও মানসিক অবসাদ হওয়ার সম্ভাবনা থাকে।
যার কারণে অফিসে কাজের গতি অনেকটাই ধীর গতির হয়ে পড়ে। অফিসে সঠিক সময়ে পৌঁছানোর জন্য অ্যালার্মও ব্যবহার করতে পারেন। যদি আগেই ৩ থেকে ৪ ঘণ্টার একটি ভালো ঘুম আপনি ঘুমাতে পারেন তবে এই অ্যালার্মের শব্দে এখন থেকে আর আপনার মেজাজ গরম হবে না।

স্বাস্থ্যকর খাবার খান
স্বাস্থ্যকর এবং সুষম সেহরির খাবার খাওয়া অপরিহার্য। কারণ এটি সারা দিন শরীরের কাজ করার জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে। এ কারণে বিশেষজ্ঞরা ফাইবার এবং প্রোটিন বেশি এবং চিনি ও চর্বি কম এমন খাবার খাওয়ার পরামর্শ দেয়। শক্তির মাত্রা বজায় রাখা এবং ক্লান্তি রোধ করার জন্য বিভিন্ন ফল, শাকসবজি এবং প্রোটিন উৎসসহ একটি সুষম খাদ্য খাওয়া গুরুত্বপূর্ণ।

পর্যাপ্ত পানি পান
রোজা থাকার সময় প্রচুর পানি পান করা অত্যাবশ্যক। কারণ ডিহাইড্রেশন ক্লান্তি, মাথাব্যথা এবং মনোযোগ দিতে অসুবিধা হতে পারে। ডিহাইড্রেশন এড়াতে দিনে অন্তত আট গ্লাস পানি খাওয়া জরুরি।

ক্যাফেইনযুক্ত পানীয় এড়িয়ে চলুন
ক্যাফেইনযুক্ত পানীয় যেমন কফি এবং চা পানিশূন্যতা সৃষ্টি করতে পারে এবং আপনার ঘুমের ধরণেও হস্তক্ষেপ করতে পারে। তাই চেষ্টা করুন রমজানে এসব পানীয় পরিহার করার।

সময় নিয়ে ইফতার করুন
অতিরিক্ত খাওয়া এবং হজমের সমস্যা এড়াতে ইফতারের সময় ধীরে ধীরে এবং মন দিয়ে খাওয়া গুরুত্বপূর্ণ। ধীরে ধীরে খাওয়া শরীরকে আরও ভালভাবে পুষ্টি শোষণ করতে সাহায্য করে।

ইফতারে ভারী খাবার এড়িয়ে চলুন
ইফতারের সময় ভারী খাবার হজমের সমস্যা সৃষ্টি করতে পারে এবং আপনাকে অলস বোধ করতে পারে। ইফতারের সময় হালকা ও স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দেয়া হয়। তাই ইফতারে ফল, শাকসবজি, প্রোটিনের মতো খাবার খান, যা আপনাকে প্রয়োজনীয় ভিটামিন, মিনারেলস, খনিজ, পটাশিয়াম, ক্যালশিয়াম পেতে সাহায্য করে।

নিয়মিত ব্যায়াম
রমজান মাসে নিয়মিত ব্যায়াম করা আপনাকে ফিট থাকতে এবং আপনার শক্তির মাত্রা উন্নত করতে সাহায্য করতে পারে। ডিহাইড্রেশন এবং ক্লান্তি এড়াতে নন-ফাস্টিং ঘণ্টাগুলোতে ব্যায়াম করার পরামর্শ দেয়া হয়।

কাজকে অগ্রাধিকার দিন
অফিসের কাজগুলোকে প্রধান্য দিন। স্ট্রেস না নিয়ে গুরুত্বপূর্ণগুলোতে ফোকাস করুন। মননশীলতা অনুশীলন চাপ কমাতে এবং ঘনত্ব বাড়াতে সাহায্য করতে পারে। শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম বা ধ্যান অনুশীলনের জন্য কয়েক মিনিট সময় নেয়া মানসিক স্বচ্ছতা এবং ফোকাস বাড়াতে সাহায্য করতে পারে।

বিরতি নিন
দীর্ঘ সময় ধরে বসে থাকলে পেশীতে টান এবং শক্ত হয়ে যেতে পারে। ছোট বিরতি এবং স্ট্রেচিং আপনাকে সতর্ক থাকতে এবং ক্লান্তি কমাতে সাহায্য করতে পারে। কাজগুলোকে ছোট ছোট ভাগে ভাগ করে নিন। এতে আপনার কাজও দ্রুত শেষ হবে ও এর মধ্যে বিরতি নেয়াও সহজ হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

বিলবোর্ড ভেঙে পড়ে নিহত ১৪

মঙ্গলবার, ১৪ মে, ২০২৪
দাম কমল ১২ কেজি এলপিজির

দাম কমল ১২ কেজি এলপিজির

বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

সাম্প্রতিক পোস্ট

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
© সর্বসত্ব সংরক্ষিত ২০২৪ বিজয় টিভি || All Rights Reserved.