1. junayed@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  2. dcm01@bijoy.tv : বিজয় টিভি নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  3. rafi@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  4. rubel@bijoy.tv : support_admin :
সায়েন্সল্যাব অবরোধ সাত কলেজ শিক্ষার্থীদের, তীব্র যানজট - বিজয় টিভি
ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন

সায়েন্সল্যাব অবরোধ সাত কলেজ শিক্ষার্থীদের, তীব্র যানজট

বিজয় টিভি নিউজ
  • প্রকাশিত: বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪
  • ৫৪ বার পড়া হয়েছে
সায়েন্সল্যাব অবরোধ সাত কলেজ শিক্ষার্থীদের, তীব্র যানজট

সাত কলেজের সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ মোট তিন দফা দাবি ২৪ ঘণ্টার মধ্যে মেনে না নেওয়ার প্রতিবাদে সায়েন্সল্যাব মোড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা। এর ফলে বর্তমানে সায়েন্সল্যাব মোড়ে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে গেছে। দেখা দিয়েছে তীব্র যানজট।

বুধবার (২৩ অক্টোবর) সকাল থেকেই পৃথক পৃথক প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ঢাকা কলেজের সামনে জড়ো হতে থাকেন। পরে তারা দুপুর সাড়ে ১২টার দিকে বিক্ষোভ মিছিল নিয়ে সড়ক অবরোধ করেন।

এ সময় উপস্থিত শিক্ষার্থীদের ‘আর নয় দাসত্ব, হতে চাই স্বতন্ত্র’, ‘অধিভুক্তি নাকি মুক্তি, মুক্তি, মুক্তি’, ‘শিক্ষা নিয়ে বাণিজ্য, মানি না, মানব না’, ‘ঢাবির জায়গায় ঢাবি থাক, সাত কলেজ মুক্তিপাক’, ‘নিপীড়ন নাকি অধিকার, অধিকার, অধিকার’, ‘প্রশাসনের প্রহসন, মানি না মানব না’ ইত্যাদি স্লোগান দিতে দেখা গেছে।

তবে সায়েন্সল্যাব ও আশপাশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থান দেখা গেছে।

আরও পড়ুন: রাষ্ট্রপতির পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি: প্রধান উপদেষ্টার প্রেস সচিব

বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, ৭ বছরের বেশি সময় ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হলেও এখনো কোনো সংকট কাটেনি। দীর্ঘমেয়াদি কোনো পরিকল্পনা নেওয়া হয়নি। উল্টো দিনের পর দিন নানান জটিলতা বেড়েছে। তাই স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি শিক্ষার্থীদের। আমরা এর আগেও এই দাবিতে স্মারকলিপি দেওয়াসহ মানববন্ধন কর্মসূচি পালন করেছি। আজও একই দাবিতে বিক্ষোভ করা হচ্ছে। সাত কলেজের চলমান বিভিন্ন সংকট সমাধানের অভিপ্রায়ে সাত কলেজের সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ স্বায়ত্বশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে সায়েন্স ল্যাবরেটরি এলাকায় অবস্থান কর্মসূচি পালন করা হবে।

শিক্ষার্থীরা বলছেন, এ নিয়ে বহু আন্দোলন আমরা করেছি। কিন্তু বৈষম্য দূর হচ্ছে না। দুই দিন আগেও যখন আন্দোলনে নেমেছি তখন ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছি। এরপরেও আমাদের স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবি মানা হচ্ছে না। আমাদের বলা হচ্ছে কর্তৃপক্ষ একসঙ্গে বসে সমাধান করবে। এমন আশ্বাস আমাদের আগেও দেওয়া হয়েছে। কিন্তু কোনো সমাধান হয়নি। আমরা সমাধান চাই। স্বায়ত্তশাসিত ও স্বতন্ত্রভাবে আলাদা বিশ্ববিদ্যালয় চাই।

এর আগে, একই দাবিতে গত সোমবার সায়েন্সল্যাব ও নীলক্ষেত মোড় অবরোধ করেন সাত কলেজ শিক্ষার্থীরা। পরে তারা তিন দফা দাবি জানিয়ে পূরণের জন্য ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে অবরোধ তুলে নেয়।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- ১. অনতিবিলম্বে সাত কলেজ বিশ্ববিদ্যালয় কমিশন গঠন করতে হবে। ২. এই কমিশন বিভিন্ন বিষয় যাচাই-বাছাই করে ৩০ দিনের মধ্যে একটি রূপরেখা প্রণয়ন করবেন। ৩. স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে গিয়ে কোনো সেশনজট তৈরি হতে পারবে না। যতদিন বিশ্ববিদ্যালয় গঠন না হবে ততদিন সেশনজট যেন না হয় সেভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়কে তাদের কার্যক্রম চালিয়ে নিতে হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
রাশিয়ায় চলছে ব্রিকস সম্মেলন 

রাশিয়ায় চলছে ব্রিকস সম্মেলন 

বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪
সর্বকালের সব রেকর্ড ভাঙল স্বর্ণের দাম

সর্বকালের সব রেকর্ড ভাঙল স্বর্ণের দাম

বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪
আসছে টানা ৩ দিনের ছুটি

আসছে টানা ৩ দিনের ছুটি

মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪
দুই ঈদ ও দুর্গাপূজার ছুটি বাড়ল

দুই ঈদ ও দুর্গাপূজার ছুটি বাড়ল

বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪
আবারও দাম বাড়লো এলপি গ্যাসের

আবারও দাম বাড়লো এলপি গ্যাসের

বুধবার, ২ অক্টোবর, ২০২৪

এইচএসসির ফল আজ, জানা যাবে যেভাবে

মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
নতুন পরিচয়ে ঢাকায় পিটার হাস

নতুন পরিচয়ে ঢাকায় পিটার হাস

বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪

সাম্প্রতিক পোস্ট

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
© সর্বসত্ব সংরক্ষিত ২০২৪ বিজয় টিভি || All Rights Reserved.