1. junayed@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  2. dcm01@bijoy.tv : বিজয় টিভি নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  3. rafi@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  4. rubel@bijoy.tv : support_admin :
স্মৃতিশক্তি বাড়াতে মেনে চলুন কিছু টিপস - বিজয় টিভি
ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১০:১৪ অপরাহ্ন

স্মৃতিশক্তি বাড়াতে মেনে চলুন কিছু টিপস

বিজয় টিভি নিউজ
  • প্রকাশিত: রবিবার, ৩১ মার্চ, ২০২৪
  • ১৮৯ বার পড়া হয়েছে
বয়স বাড়লে শারীরিক বিভিন্ন সমস্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে মানসিক সমস্যাও। স্মৃতিশক্তি দুর্বল হতে থাকে। খুব সাধারণ বিষয়ও ভুলে যান অনেকে। একই বিষয় নিয়ে বারবার বলতে থাকেন। আপাত দৃষ্টিতে এই সমস্যা তুচ্ছ মনে হলেও, সব সময়ে কিন্তু তা মজার বিষয় নাও হতে পারে।

বয়স বাড়লে শারীরিক বিভিন্ন সমস্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে মানসিক সমস্যাও। স্মৃতিশক্তি দুর্বল হতে থাকে। খুব সাধারণ বিষয়ও ভুলে যান অনেকে। একই বিষয় নিয়ে বারবার বলতে থাকেন। আপাত দৃষ্টিতে এই সমস্যা তুচ্ছ মনে হলেও, সব সময়ে কিন্তু তা মজার বিষয় নাও হতে পারে। ভুলে যাওয়ার এই রোগকে ডিমেনশিয়া রোগ বলা হয়। তবে অনেকের কম বয়সেও ভুলে যাওয়ার সমস্যা হতে পারে। কম বয়সে যারা এ ধরনের সমস্যায় ভুগছেন তারা কিছু টিপস মাথায় রাখতে পারেন।

১- পর্যাপ্ত পরিমাণে ঘুম: প্রতিদিন একজন ব্যক্তিকে কমপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমাতে হবে। তাহলে ওই ব্যক্তির পর্যাপ্ত ঘুম হবে। আর পর্যাপ্ত ঘুম স্মৃতিশক্তি বাড়াতে কাজ করে। সেই সঙ্গে শরীরও সুস্থ থাকবে।

২- কাজের ওপর ফোকাস রাখুন: একজন মানুষ সারাদিন বিভিন্ন কাজে ব্যস্ত থাকতে পারে। তাই স্মৃতিশক্তি বাড়াতে কোনো একটা বিষয়ের উপর প্রচুর পরিমাণে ফোকাস দিতে হবে। যদি আপনি এটা অনবরত করতে থাকেন তাহলে স্মৃতিশক্তি বাড়বেই। এতে কাজের ওপরেও আপনার আগ্রহ বাড়তে থাকবে।

৩- ওয়ার্ক আউট করতে হবে: ওয়ার্ক আউট করা শরীরের জন্য যেমন জরুরি, তেমনি স্মৃতিশক্তি বাড়াতেও এটি খুব জরুরি। যেমন- আপনি যদি প্রত্যেকদিন নিয়ম করে ব্যায়াম করেন বা অ্যারোবিক করেন এবং প্রত্যেকদিন সকালবেলা ঘুম থেকে উঠেই হাঁটেন তাহলে আপনার মস্তিষ্কে রক্ত সরবরাহ ভালো হবে। ব্যায়াম করলে, সাঁতার কাটলে, দৌড়ালে, শরীর সুস্থ থাকার পাশাপাশি মস্তিষ্ক খুব ভালো কাজ করে।

৪- ইন্দ্রিয় ব্যবহার করুন: কিছু শেখার ও জানার জন্য আপনার ইন্দ্রিয় ব্যবহার করুন। আপনি কিছু শেখার জন্য বা জানার জন্য যত নিজের ইন্দ্রিয় ব্যবহার করবেন মস্তিষ্ক তত বেশি স্মৃতিশক্তি ধরে রাখতে পারবে। ততই আপনার স্মৃতিশক্তি বাড়বে। গবেষণায় দেখা গেছে, প্রাপ্তবয়স্করা কোনও বিশেষ বস্তুকে মনে রাখার জন্য তার ঘ্রাণ নিতে পারেন। এক্ষেত্রে মস্তিষ্কের গন্ধ প্রক্রিয়া অঞ্চল সক্রিয় হয়ে ওঠে। ঘ্রাণ বা গন্ধ শুকে বিষয়গুলোকে মনে রাখতে পারেন। তাহলে স্মৃতিশক্তি বাড়বে।

৫- পুরানো জিনিস মনে করুন: স্মৃতিশক্তি বাড়াতে পুরনো জিনিস মনে রাখা খুব দরকার। পুরনো জিনিস মনে করে কাজ করার চেষ্টা করেন। তাহলে স্মৃতিশক্তি বাড়বে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
আবারও সেঞ্চুরি হাঁকালো পেঁয়াজ!

আবারও সেঞ্চুরি হাঁকালো পেঁয়াজ!

বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪

সাম্প্রতিক পোস্ট

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বসত্ব সংরক্ষিত ২০২৪ বিজয় টিভি || All Rights Reserved.