1. junayed@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  2. dcm01@bijoy.tv : বিজয় টিভি নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  3. rafi@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  4. rubel@bijoy.tv : support_admin :
জামায়াত-শিবির নিষিদ্ধ হচ্ছে আজ, যে কো‌নো সময় প্রজ্ঞাপন
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন

জামায়াত-শিবির নিষিদ্ধ হচ্ছে আজ, যে কো‌নো সময় প্রজ্ঞাপন

বিজয় টিভি নিউজ
  • প্রকাশিত: বুধবার, ৩১ জুলাই, ২০২৪
  • ১০০ বার পড়া হয়েছে
জামায়াত-শিবির নিষিদ্ধ হচ্ছে আজ, যে কো‌নো সময় প্রজ্ঞাপন

যুদ্ধপরা‌ধে অভিযুক্ত বাংলাদেশ জামায়াতে ইসলামী ও দলের ছাত্র সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্র শিবিরকে নিষিদ্ধ কর‌তে যা‌চ্ছে সরকার। কোটা সংস্কার আন্দোলন‌কে ঘি‌রে সারা‌ দে‌শে স‌হিংসতা ও নাশকতায় ‌লিপ্ত থাকাসহ জ‌ঙ্গি তৎপরতায় জড়িত থাকার অভিযোগে জামায়াত-শি‌বিরের রাজনী‌তি নি‌ষিদ্ধ করা হ‌চ্ছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের প্রস্তাব ও সিদ্ধান্তের পর মঙ্গলবার স‌চিবাল‌য়ে স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রীসহ সাত মন্ত্রী প্রতিমন্ত্রীর স‌ঙ্গে বৈঠ‌কে এ বিষ‌য়ে বিস্তা‌রিত আলোচনার পর সরকার নী‌তিগতভা‌বে জামায়াত শি‌বিরের রাজনী‌তি ‌নি‌ষিদ্ধ করার সিদ্ধান্ত নি‌য়ে‌ছে। ফ‌লে নির্বাহী আদেশে দল‌টি‌কে নি‌ষিদ্ধ ঘোষণা করা হ‌বে। এ বিষ‌য়ে যেকো‌নো সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থে‌কে প্রজ্ঞাপন জা‌রি করা হ‌বে।

কখন নাগাদ জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করা হচ্ছে জানতে চাইলে বুধবার (৩১ জুলাই) আইনমন্ত্রী সাংবা‌দিক‌দের বলেন, আপনারা তো দেখবেনই, একটু অপেক্ষা করেন। এটা (নিষিদ্ধ করে প্রজ্ঞাপন) স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে হয়, আমার এখান (আইন মন্ত্রণালয়) থেকে হয় না।

জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করা হবে বলে মঙ্গলবার (৩০ জুলাই) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের জানান।

তি‌নি বলেন, প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন, এটা ঠিক যে আগামীকালকের (বুধবার) মধ্যে একটা ব্যবস্থা নেওয়ার। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বসে আমরা সিদ্ধান্ত নেবো কোন আইনি প্রক্রিয়ায় হবে। সেটা যখন আমরা সিদ্ধান্ত নেবো তখন বলবো।

নির্বাহী আদেশে বুধবারের মধ্যে জামায়াত-শিবির নিষিদ্ধ হবে জানিয়ে আইনমন্ত্রী বলেছিলেন, গত ১৬ জুলাই থেকে কোটাবিরোধী আন্দোলনের নামে যে সহিংসতা চালানো হয়েছে, যারা কোটাবিরোধী আন্দোলন করছেন তারা কিন্তু জানিয়েছেন, এ সহিংসতার সঙ্গে তাদের কোনো সম্পৃক্ততা নেই। সেক্ষেত্রে আমাদের কাছে তথ্য-উপাত্ত আছে, জামায়াত-বিএনপি ও ইসলামী ছাত্রশিবির, ছাত্রদলের যারা জঙ্গি, তারাই এটা করেছেন।

আইনমন্ত্রী আরও বলেন, এই দলটাকে যদি নিষিদ্ধ করা হয়, তাহলে আইনশৃঙ্খলা এবং দেশের রাজনীতিরও অনেক উন্নতি হবে।

এরপর তিনি ওইদিন বিকে‌লে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকও করেন। বৈঠ‌কে জামায়াত-শি‌বির‌কে নি‌ষিদ্ধ করার নী‌তিগত সিদ্ধান্ত হয় ব‌লেও জানা গে‌ছে।

বৈঠক শেষে কোন প্রক্রিয়ায় জামায়াত-শিবির নিষিদ্ধ হবে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটি আইনমন্ত্রী বলেছেন, এটি প্রক্রিয়ায় রয়েছে।

শিক্ষার্থীদের কোটা আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতায় পুলিশসহ দেড়শ মানুষ নিহত এবং রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম বিটিভি, বনানীর সেতুভবন, মহাখালীর দুর্যোগ ব্যবস্থাপনা ভবন, মেট্রোরেল স্টেশনসহ বিভিন্ন সরকারি স্থাপনায় নাশকতায় বিএনপি ও জামায়াত-শিবির জ‌ড়িত ব‌লে সরকারের পক্ষ থেকে অভিযোগ করা হয়।

তারই পরিপ্রেক্ষি‌তে সোমবার (২৯ জুলাই) ক্ষমতসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের সভায় শ‌রিকদলগু‌লো জামায়াত-শিবিরকে নিষিদ্ধের প্রস্তাব ‌দি‌লে সর্বস্মতভা‌বে সিদ্ধান্ত পাস হয়।

ওই দিন সভা শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপি-জামায়াত নৈরাজ্যের মাধ্যমে দেশকে অকার্যকর করার ষড়যন্ত্রে লিপ্ত। জাতীয় স্বার্থে দেশবিরোধী অপশক্তি নির্মূলের জন্য ১৪ দলের বৈঠকে সর্বসম্মতভাবে জামায়াত-শিবির নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একাত্তরের মুক্তিযুদ্ধে বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নিয়েছিল জামায়াত। যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলায় দলটির সা‌বেক আমির ম‌তিউর রহমান নিজামীসহ শীর্ষ‌নেতা‌দের সাজা হয়েছে। গঠিত বিশেষ ট্রাইবুনালে বিচারের পর মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, আবদুল কাদের মোল্লা এবং মোহাম্মদ কামারুজ্জামানসহ পাঁচ নেতার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

জামায়াতের আমির অধ্যাপক গোলাম আযমের মামলার রায়ে জামায়াতকে একটি ‘ক্রিমিনাল সংগঠন’ হিসেবে আখ্যায়িত করা হয়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে বলা হয়, জামায়াত একটি অপরাধী সংগঠন। একাত্তরে তাদের ভূমিকা ছিল দেশের স্বার্থের পরিপন্থী।

প্রসঙ্গত, বাংলাদেশে ১৯৭২ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত নিষিদ্ধ ছিল জামায়াত। রাজনৈতিক নানা পট পরিবর্তনের পর দেশের রাজনীতিতে আবারও সক্রিয় হয় জামায়াত। ১৯৮৬ সালে প্রথম বাংলাদেশে নির্বাচনে অংশ নেয় দলটি। ২০০১ সালে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার গঠন করলে জামায়াতের কয়েকজন নেতা মন্ত্রিসভায়ও স্থান পান, যা তখন ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

২০০৮ সালে জামায়াতে ইসলামীকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেওয়া হয়। এরপর দলটির নিবন্ধনের বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৯ সালে রিট আবেদন করেন তরিকত ফেডারেশনের তৎকালীন মহাসচিব সৈয়দ রেজাউল হক চাঁদপুরীসহ ২৫ ব্যক্তি। ২০১৩ সালের ১ আগস্ট হাইকোর্ট জামায়াতের নিবন্ধন অবৈধ ঘোষণা করে রায় ঘোষণা করেন। ২০১৮ সালের ৮ ডিসেম্বর দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন।

কোটা সংস্কার আন্দোল‌নে নাশকতায় জ‌ড়িত থাকার অভিযোগে দল‌টি‌কে সরকা‌রের নির্বাহী আদেশে নি‌ষিদ্ধ ঘোষণা ক‌রে ক‌রে যেকো‌নো সময় প্রজ্ঞাপন জা‌রি করা হ‌বে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
হোয়াটসঅ্যাপে কথাও বলা যাবে এআইয়ের সঙ্গে

হোয়াটসঅ্যাপে কথাও বলা যাবে এআইয়ের সঙ্গে

সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪
ট্রেন্ডে কাবলি প্যান্ট

ট্রেন্ডে কাবলি প্যান্ট

সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

ঝটপট তৈরি করুন চিজি অমলেট

সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

বসকে পছন্দ না, করণীয় জেনে নিন

সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪
আইসিসি থেকে বড় সুসংবাদ পেলেন আশরাফুল

আইসিসি থেকে বড় সুসংবাদ পেলেন আশরাফুল

সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

কমলো স্বর্ণের দাম

সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪
বিজিবিকে যে অনুরোধ করল বিএসএফ

বিজিবিকে যে অনুরোধ করল বিএসএফ

শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪

সাম্প্রতিক পোস্ট

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
© সর্বসত্ব সংরক্ষিত ২০২৪ বিজয় টিভি || All Rights Reserved.