1. junayed@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  2. dcm01@bijoy.tv : বিজয় টিভি নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  3. rafi@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  4. rubel@bijoy.tv : support_admin :
বিদ্যুৎ বিল কমাতে ফ্যান জোরে নাকি আস্তে চালাবেন? - বিজয় টিভি
ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৫১ অপরাহ্ন

বিদ্যুৎ বিল কমাতে ফ্যান জোরে নাকি আস্তে চালাবেন?

বিজয় টিভি নিউজ
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩
  • ১১৪ বার পড়া হয়েছে

বসন্ত আসতেই শীতের আমেজ কাটিয়ে গরম পড়তে শুরু করেছে। এরইমধ্যে ফ্যান, এসি চালাতে শুরু করেছেন অনেকেই। গরমের সময় ফ্যান এসি চালিয়ে বিদ্যুৎ বিলও গুনতে হয় বেশি। তবে জানেন কি? ফ্যান চালিয়েও খুব সহজেই আপনি বিদ্যুৎ বিল কমাতে পারবেন!

অনেকেই হয়তো জানেন না ফ্যানের ধীর বা দ্রুত গতির উপর নির্ভর করে বিদ্যুতের বিল। অনেকেই বিদ্যুৎ সাশ্রয়ের জন্য কম সংখ্যায় অর্থাৎ ধীর গতিতে ফ্যান চালান। কিন্তু সত্যিই কি তাই? চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

আসলে বিষয়টি অনেকটাই সত্যি। ফ্যান চালালে যে শক্তি খরচ হয় তা গতির সাথে সম্পর্কযুক্ত। তবে এটি ফ্যানের রেগুলেটরের উপর নির্ভর করে। তাই বলা যেতেই পারে যে ফ্যানের গতি কমিয়ে বা বাড়িয়ে কিন্তু বিদ্যুৎ খরচ কমানো বা বাড়ানো যায়।

এটি পুরোটাই নির্ভর করবে রেগুলেটরের ধরনের উপর। একটা ফ্যানের রেগুলেটরের উপরে নির্ভর করে সেই পাখা কতটা গতিতে ঘুরবে এবং তার দ্বারাই নির্ধারিত হয়, কতটা বিদ্যুৎ বাঁচানো যেতে পারে। অনেক ফ্যানে এমন রেগুলেটর আছে, যেগুলো ভোল্টেজ কমিয়ে ফ্যানের গতি নিয়ন্ত্রণ করে থাকে। যদিও কোনো কোনো ফ্যান শুধুই গতি কমায়।

এক্ষেত্রে বিদ্যুৎ বিল কমানো সম্ভব নয়। যদি আপনার ফ্যানের রেগুলেটর এমন হয় যে সেগুলোর দ্বারা ভোল্টেজ কমানো বাড়ানো যায়। তাহলে আপনার ফ্যান ধীর গতিতে চালিয়ে বিদ্যুৎ বিল সাশ্রয় করতে পারবেন।

এখনকার রেগুলেটরগুলো আগের চেয়ে উন্নত প্রযুক্তিতে কাজ করে। তবে বাজারে এমন অনেক রেগুলেটর পাওয়া যায়, যার মাধ্যমে ফ্যানের ভোল্টেজ নিয়ন্ত্রণ করে বিদ্যুৎ সাশ্রয় করা যায়। এক্ষেত্রে ইলেক্ট্রনিক রেগুলেটর ব্যবহার করতে পারেন। এই ধরনের রেগুলেটরগুলো গরমে আপনার বিদ্যুৎ খরচ অনেকটাই বাঁচাতে পারে। এমনকি এসব ইলেকট্রনিক রেগুলেটরের সাহায্যে ফ্যানের টপ স্পিড এবং সবচেয়ে কম স্পিডের মধ্যে বৈদ্যুতিক শক্তির পার্থক্যও দেখতে পাবেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
ফারুকীর আজ একান্ন

ফারুকীর আজ একান্ন

শুক্রবার, ৩ মে, ২০২৪
এসএসসির ফল প্রকাশ ১২ মে

এসএসসির ফল প্রকাশ ১২ মে

শুক্রবার, ৩ মে, ২০২৪
দাম কমল ১২ কেজি এলপিজির

দাম কমল ১২ কেজি এলপিজির

বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে

মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে

বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

সাম্প্রতিক পোস্ট

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
© সর্বসত্ব সংরক্ষিত ২০২৪ বিজয় টিভি || All Rights Reserved.