1. junayed@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  2. dcm01@bijoy.tv : বিজয় টিভি নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  3. rafi@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  4. rubel@bijoy.tv : support_admin :
চাঁপাইনবাবগঞ্জে কোরবানির জন্য প্রস্তুত প্রাকৃতিকভাবে মোটাতাজা করা ৯৯ হাজার পশু
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে কোরবানির জন্য প্রস্তুত প্রাকৃতিকভাবে মোটাতাজা করা ৯৯ হাজার পশু

বিজয় টিভি নিউজ
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
  • ২৪ বার পড়া হয়েছে

আসন্ন পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে প্রায় ৯৯ হাজার কোরবানি যোগ্য পশু প্রস্তুত করা আছে। খামার ও পারিবারিকভাবে এসব পশুকে প্রাকৃতিক পদ্ধতিতে মোটাতাজা করা হয়েছে।

জেলা প্রাণিসম্পদ বিভাগ বলছে, এ বছর কোরবানির পশুর সংকট হবে না। জেলায় এবারের ঈদুল আযহায় কোরবানি পশুর চাহিদা রয়েছে প্রায় ৯২ হাজার। অন্যদিকে পাঁচ উপজেলায় ছোট-বড় ও পরিবারিকভাবে মিলিয়ে ১২ হাজার ৬২৪টি খামারে ৯৮ হাজার ৭৬৯টি গবাদি পশু প্রস্তুত করা হয়েছে। যার মধ্যে ষাঁড় ২৩ হাজার ৩৮৭টি, বলদ ১৭ হাজার ৫০২টি, গাভী ১৩ হাজার ৯৫২টি, মহিষ ৩ হাজার ৪০৬টি, ছাগল ২৯ হাজার ২৪৩টি এবং ভেড়া ও গাড়ল ১১ হাজার ২৭৯টি।

কোরবানির ঈদকে সামনে রেখে প্রতি বছর জেলার খামারিরা গরু পালন করে আসছেন। তারা জানান, প্রাকৃতিক পদ্ধতিতে মোটাতাজা করা হচ্ছে এসব গরু। ক্ষতিকর স্টেরয়েড জাতীয় ট্যাবলেট বা ইনজেকশন ব্যবহার করেন না তারা। প্রাকৃতিক ও পুষ্টিকর খাবার দিয়ে থাকেন তারা। এ খাতের প্রতি সরকার নজর দিলে ভারত থেকে গরু আনার প্রয়োজন পড়বে না বলে তারা জানান।

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নামোনিমগাছি এলাকার এক গরুর খামারি জানান, নিয়মিত খাবারের মাধ্যমে প্রাকৃতিক ও স্বাস্থ্যসম্মতভাবে গরু পালন করা হয়। তার খামারে ৪৮টি গরু রয়েছে, যার দাম সর্বোচ্চ ২ লাখ এবং সর্বনিম্ন ৭৫ হাজার টাকা। তবে এবার করোনা পরিস্থিতির কারণে কোরবানির পশু কম বিক্রির আশঙ্কা করছেন তিনি।

পৌরসভার বটতলা হাটের ইজারাদার মনিরুল ইসলাম জানান, বিগত বছরগুলোতে কোরবানির ঈদকে সামনে রেখে এ সময় হাটে গরু ও ছাগল বেচাকেনা শুরু হয়ে যায়। মঙ্গল ও শুক্রবার এ দুদিন হাট হয়। এবার করোনা পরিস্থিতির কারণে হাটে ক্রেতারা তেমন না আসায় বেচাকেনা একেবারে কম। বিক্রি কম থাকায় এবার লোকসান গুনতে হতে পারে।

এ বিষয়ে জেলা প্রাণিসম্পদের এক কর্মকর্তা বলেন, ‘খামারিদের স্থানীয়ভাবে গবাদি পশু পালনের জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে। প্রতিনিয়ত তাদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়। এবার লালন-পালন করা এসব পশু দিয়েই কোরবানির চাহিদা পূরণ হবে। পর্যাপ্ত পশুর মজুদ থাকায় দামের ওপর প্রভাব পড়বে না। তবে করোনাকালে মানুষের হাতে টাকা না থাকায় এ বছরের ঈদুল আযহায় কোরবানি দেয়ার পরিমাণ কমতে পারে বলে ধারণা করা হচ্ছে।’ সূত্র: ইউএনবি

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
আসছে টানা ৩ দিনের ছুটি

আসছে টানা ৩ দিনের ছুটি

মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪
আবারও দাম বাড়লো এলপি গ্যাসের

আবারও দাম বাড়লো এলপি গ্যাসের

বুধবার, ২ অক্টোবর, ২০২৪
লেবাননে স্থল হামলা শুরু ইসরায়েলের

লেবাননে স্থল হামলা শুরু ইসরায়েলের

মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪

সাম্প্রতিক পোস্ট

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
© সর্বসত্ব সংরক্ষিত ২০২৪ বিজয় টিভি || All Rights Reserved.