1. junayed@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  2. dcm01@bijoy.tv : বিজয় টিভি নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  3. rafi@bijoy.tv : বিজয় নিউজ ডেস্ক : বিজয় টিভি নিউজ ডেস্ক
  4. rubel@bijoy.tv : support_admin :
রাশিয়া, চিনের সঙ্গে অস্ত্র-দৌড় চাই না: পুতিনকে ট্রাম্পের ফোন
ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৯ অপরাহ্ন

রাশিয়া, চিনের সঙ্গে অস্ত্র-দৌড় চাই না: পুতিনকে ট্রাম্পের ফোন

বিজয় টিভি নিউজ
  • প্রকাশিত: শনিবার, ২৫ জুলাই, ২০২০
  • ২৯ বার পড়া হয়েছে
ছবি: সংগৃহীত

গত এপ্রিলে ও চলতি মাসে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে আপত্তি তুলল আমেরিকা ও ব্রিটেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার ফোন করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন, মস্কো বা বেজিংয়ের সঙ্গে অস্ত্রসম্ভার বাড়ানোর ব্যয়বহুল প্রতিযোগিতা চায় না ওয়াশিংটন। দু’জনের আলোচনায় ইরানের প্রসঙ্গও উঠেছিল বলে সূত্রের খবর।

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন এগিয়ে আসছে। কোভিড-১৯ অতিমারিতে দেশ বিপর্যস্ত। করোনার জেরে বেহাল অর্থনীতিও। সে কারণে ব্যয়বহুল অস্ত্র-দৌড় থেকে দূরে থাকতে চাওয়াটা ট্রাম্পের পক্ষে স্বাভাবিক। কিন্তু এই ক্ষেত্রে পারস্পরিক বিশ্বাসের যে বাতাবরণটা জরুরি, তাতেই যথেষ্ট খামতি ফুটে উঠছে ইতিমধ্যেই।

যেমন, ট্রাম্প চেয়েছিলেন চিনও ভিয়েনা বৈঠকে শামিল হোক। কিন্ত বেজিং আদৌ রাজি নয় তাতে। তাদের বক্তব্য, চিনের অস্ত্রসম্ভারের বহর রাশিয়া ও আমেরিকার চেয়ে ঢের কম। ফলে অস্ত্রসম্ভার সঙ্কোচনের আলোচনায় তাদের যোগ দেওয়ার প্রশ্ন ওঠে না। আমেরিকা যদি তাদের পরমাণু অস্ত্রের পরিমাণ চিনের কাছাকাছি নামিয়ে আনে, তবেই একমাত্র বেজিং ওই আলোচনায় যোগ দিতে পারে। সেটার কোনও সম্ভাবনা যে নেই চিন ও আমেরিকা, উভয়ের কাছেই তা স্পষ্ট। বর্তমানে আমেরিকার পরমাণু অস্ত্রের ভাণ্ডার চিনের চেয়ে ২০ গুণ বেশি।

আমেরিকার মূল টক্কর রাশিয়ার সঙ্গে। আমেরিকা ও তাদের মিত্র দেশ ব্রিটেনের অভিযোগ, গত ১৫ জুলাই মস্কো কৃত্রিম উপগ্রহ ধংস করতে সক্ষম, এমন একটি ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে মহাকাশে। পরীক্ষামূলক এই উপগ্রহ উৎক্ষেপণে অবশ্য কোনও উপগ্রহকে ধ্বংস করা হয়নি। তবে পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক মার্কিন আলোচনাকারী মার্শাল বিলিংস্লি-র বক্তব্য, “রাশিয়ার এই পদক্ষেপ কোনও মতেই মেনে নেওয়া যায় না। খুবই গুরুতর এই বিষয়টি ভিয়েনা বৈঠকে তুলবে আমেরিকা।” সূত্র: আনন্দবাজার

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
নিউইয়র্কে দেখা হচ্ছে না ইউনূস-মোদির

নিউইয়র্কে দেখা হচ্ছে না ইউনূস-মোদির

শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

কমলো স্বর্ণের দাম

সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪
বিজিবিকে যে অনুরোধ করল বিএসএফ

বিজিবিকে যে অনুরোধ করল বিএসএফ

শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪

সাম্প্রতিক পোস্ট

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
© সর্বসত্ব সংরক্ষিত ২০২৪ বিজয় টিভি || All Rights Reserved.